ডিসেম্বর ৬, ২০২২ ৪:১৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ওজন কমানো শুরু করুন হাঁটার মাধ্যমে

অনেকে ওজন কমানোকে খুবই কঠিন, কষ্টের একটি কাজ মনে করে থাকেন। ভাবেন ওজন কমাতে চাইলেই খুব কঠিন ডায়েট করতে হবে, নিয়মিত যেতে হবে জিমে……ইত্যাদি ইত্যাদি। এই চিন্তা করেই তারা ওজন কমানোর উৎসাহ হারিয়ে ফেলেন। কিন্তু আসলে কী তাই?

তবে হাঁটার মাধ্যমেও আপনি ওজন কমানো শুরু করতে পারেন। কিছুদিন পর একটু একটু করে অন্যান্য ব্যায়াম শুরু করতে পারেন। আর অবাক ব্যাপার হলো, ওজন কমাতে প্রতিদিন হাঁটতে হবে, তা কিন্তু নয়। বরং সপ্তাহে ৩ দিন দৈনিক ৩০ মিনিট করে হাঁটাও ওজন কমাতে সক্ষম।

একটানা ৩০ মিনিট হাঁটলে হৃৎপিণ্ডের গতি চলে যায় এলআইএসএস (লো ইনটেনসিটি স্টেডি স্টেজ) রেঞ্জে।  কম তীব্রতায় কিন্তু লম্বা সময় ধরে এই ব্যায়াম ওজন ঝরানো শুরু করতে সক্ষম।

ভাবছেন এই ধরণের হাঁটায় অভ্যস্ত হবেন কী করে? মূলত ঘণ্টায় ৩.৮ থেকে ৪ মাইল হবে হাঁটার গতি। আপনি যদি হাঁটতে হাঁটতে কারও সাথে কথা বলতে পারেন, তাহলে বুঝবেন হাঁটার গতি ঠিক আছে। আর যদি এতই দ্রুত হাঁটেন যে কারও সাথে কথা বলতে পারছেন না, তাহলে বুঝবেন আপনি বেশি দ্রুত হাঁটছেন।

এই গতিতে হাঁটায় আপনি যদি অভ্যস্ত হয়ে জান, তাহলে বুঝবেন আরেকটু শক্ত ব্যায়ামের সময় হয়েছে। তখন এক মিনিট হালকা চালে হেঁটে পরের এক মিনিট জগিং করুন। এরপর আবার এক মিনিট হাঁটুন। এভাবে ৩০ মিনিট ব্যায়াম করুন।

তবে হ্যাঁ, শুধুই হাঁটা বা ব্যায়ামে কাজ হবে না, অবশ্যই সঠিক খাদ্যভ্যাস মেনে চলতে হবে।  অস্বাস্থ্যকর খাবার, বেশি ক্যালোরির খাবার, অতিরিক্ত খাওয়া- এসবের প্রভাব শুধু হাঁটার মাধ্যমে দূর করা যাবে না। প্রক্রিয়াজাত খাবার, চিনিযুক্ত খাবার খাওয়া বাদ দিন। চর্বিমুক্ত আমিষ, ভালো মানের শর্করা ও স্বাস্থ্যকর ফ্যাট খান।  খাদ্যভ্যাস ঠিক থাকলে হাঁটার মাধ্যমে ওজন কমতে শুরু করবে কিছুদিনের মাঝেই।

-পপসুগার

আরও পড়ুন

error: Content is protected !!