মার্চ ২৯, ২০২৪ ২:০৭ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

নিজেকে আত্মবিশ্বাসী করে গড়ে তোলার উপায়

১ min read

জীবন জটিল না হলেও আমরা নিজেরাই জটিল করে তুলি। যখনই মনে হবে সবকিছু কঠিন মনে হচ্ছে, নিজেকে ভরসা দিন। চারপাশের মানুষের বিভিন্ন কথায় কান দেবেন না। সব চাপ সামলে চলা সহজ নয়।

পদক্ষেপ নিতে হবে সবার সঙ্গে নিজেকে সহজ ও সামাজিক হতে। যদি মানুষের সঙ্গে সহজে মিশতে না পারেন তবে আত্মবিশ্বাস তৈরির জন্য কিছু কাজ করতে পারেন…

নিজের সঙ্গে কথা বলুন

সবচেয়ে মধুরতম উপায়ে নিজের সঙ্গে কথা বলার অভ্যাস করুন। নেতিবাচক চিন্তা মাথায় ঢুকতে দেবেন না। ইতিবাচক কথা এবং সত্যি বলার চর্চা করুন যা আপনাকে আরও ভালো এবং উন্নত বোধ করতে সহায়তা করবে। আপনি যা করতে চান বা আরও ভালো হতে চান এমন কিছু বলে নিজেকে অনুপ্রাণিত করুন।

অর্জন সম্পর্কে চিন্তা করুন

আপনি কোনো ব্যাপার না এই ভেবে নিজেকে হেয় করবেন না। এর পরিবর্তে আপনার অতীতের অর্জনগুলো এবং এই পর্যায় পর্যন্ত আপনি কীভাবে পৌঁছেছেন সে সম্পর্কে চিন্তা করুন। অনুপ্রেরণার এই ছোট মুহূর্তগুলো আপনাকে বুঝতে সাহায্য করবে যে আপনি আরও বড় কিছু করতে সক্ষম।

প্রশংসা গ্রহণ

যখন মানুষেরা বলে যে আপনি কতটা ভালো দেখতে বা আপনি কতটা দক্ষ, তাদের প্রশংসা গ্রহণ করুন। অভিনন্দন জানানো হয় আপনাকে নিজের সম্পর্কে ভালো বোধ করার জন্য। অন্যদের কথা শুনুন এবং তাদের প্রশংসা এবং প্রতিক্রিয়ার জন্য তাদের ধন্যবাদ জানান।

ভালো ভঙ্গি অনুশীলন

ভালো অঙ্গবিন্যাস অনুশীলন করুন কারণ এটি আপনার ব্যক্তিত্বকে অনেকাংশে উন্নত করতে সহায়তা করে। আপনি যখন বসবেন বা সোজা হয়ে দাঁড়াবেন, তখন আপনাকে দেখতে যেন আত্মবিশ্বাসী মনে হয়। আপনি যখন আপনার কাঁধকে ঝিমিয়ে পড়তে দেন, তখন এটি খুব ভীরু বা দুর্বল দেখাবে।

লক্ষ্য নির্ধারণ করুন

শুরুতে ছোট লক্ষ্য নির্ধারণ করতে শিখুন যাতে এটি অর্জন করা যায়। বিশাল লক্ষ্য নির্ধারণ করে নিজেকে চাপ দেবেন না কারণ এটি প্রথমে অপ্রতিরোধ্য হতে পারে। এটি আপনাকে নেতিবাচক চিন্তায়ও ফেলতে পারে, তাই ছোট পদক্ষেপ দিয়ে শুরু করা জরুরি।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!