এপ্রিল ১৮, ২০২৪ ৫:১০ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

দেশে করোনার চারটি ধরন শনাক্ত: আইইডিসিআর

১ min read

সংক্রমণের পর থেকে দেশে এখন পর্যন্ত করোনার চারটি ধরন বা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। ধরনগুলো হচ্ছে- বি.১.৬১৭.২ (ভারতীয় ধরন), বি.১.৩৫১ (দক্ষিণ আফ্রিকার ধরন), বি.১.৫২৫ (নাইজেরিয়ার ধরন) এবং বি.১.১.৭ (ইউকে ধরন)। ১৭ মে, সোমবার জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ওয়েবসাইটে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, গত এপ্রিলে ভারত থেকে আসা ২৬ সম্ভাব্য কোভিড-১৯ রোগীর নমুনা পরীক্ষা করে ৬ জনের নমুনায় ভারতীয় ধরন শনাক্ত হয়। এই ধরনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) ভ্যারিয়েন্ট অব কনসার্ন (ভিওসি) হিসেবে ঘোষণা দিয়েছে।

আইইডিসিআর জানায়, আক্রান্ত ৬ রোগী একই পরিবারের সদস্য। তারা ভারতের চেন্নাই, বেঙ্গালুরু, হরিয়ানা ও পশ্চিমবঙ্গে চিকিৎসার জন্য ভ্রমণ করেছিলেন বলে জানানো হয়।

ভারতীয় ধরনটি বিশ্বের ৪৪টি দেশে শনাক্ত হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়।

সম্প্রতি জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর), আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) এবং ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস (আইদেশি) যৌথভাবে প্রায় ২০০ কোভিড-১৯-এর নমুনা ‘সিকোয়েন্সিং’ করেছে। সে গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

বাংলাদেশে শনাক্ত হওয়া এই ভারতীয় ভ্যারিয়েন্টের সিকোয়েন্স বৈশ্বিক ডাটাবেজ জিআইএস আইডিতে জমা দেওয়া হয়েছে বলে জানিয়েছে আইইডিসিআর।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!