জুন ১৪, ২০২১ ২:৪৭ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

১২ মে চীনের টিকা আসছে

চীনের উপহারের ৫ লাখ টিকা ১২ মে দেশে আসবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বুধবার দুপুরে একটি গণমাধ্যমকে তিনি এ তথ্য নিশ্চিত করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইতোমধ্যে চীন আমাদের ৫ লাখ টিকা উপহার হিসেবে দেওয়ার কথা ঘোষণা করেছে। উপহারের সেই টিকা ১২ মে তারা আমাদের পাঠাবে বলে জানিয়েছে।

দেশটির কাছ থেকে উপহারের টিকার পাশাপাশি বাণিজ্যিকভাবে টিকা সংগ্রহ করার চেষ্টা করা হচ্ছে বলে তিনি জানান।

এ বিষয়ে আব্দুল মোমেন বলেন, টিকা কেনাকাটার বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয় দেখাশোনা করছে। এ জন্য মন্ত্রণালয়ে একটি কমিটিও আছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে কেনাকাটা বিষয়ে বিভিন্ন তথ্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানিয়েছে। এই টিকা ৭৯ দশমিক ৩৪ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে বলে দাবি উৎপাদনকারীদের। এটিও ২৮ দিনের ব্যবধানে ২ ডোজ করে নিতে হয়।

এর আগে মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, ঈদুল ফিতরের আগেই টিকা ডেলিভারি দিতে চীন সরকার কাজ শুরু করেছে। ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং সম্প্রতি জানিয়েছেন, টিকা ঈদের আগেই ঢাকায় আসা শুরু করবে।

উল্লেখ্য, ভারত থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাওয়ার ক্ষেত্রে অনিশ্চয়তা তৈরি হওয়ার পরই মূলত সরকার চীন থেকে টিকা পাওয়ার চেষ্টা শুরু করে।

আরও পড়ুন

error: Content is protected !!