মে ১৪, ২০২১ ৬:৩৫ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ইফতারে ঘরেই তৈরি করুন রসালো জিলাপি

বাংলাদেশে রমজান মাসে ইফতারের অন্যতম উপকরণ জিলাপি। অনেকের আবার ইফতারিতে জিলাপি ছাড়া যেন চলেই না। জিলাপি বেশ প্রসিদ্ধ খাবার ছিল প্রাচীন মিশরে। বিভিন্ন রেস্তোরাঁ থেকে আমরা জিলাপি কিনে খাই। কিন্তু জনপ্রিয় ছিল এই মিষ্টান্ন খুব সহজে ঘরে তৈরি করতে পারেন। চলুন তাহলে জেনে নেই কিভাবে তৈরি করবেন রসালো জিলাপি।

তৈরির জন্য যা যা দরকার

১. ময়দা- ২ কাপ

২. চালের গুড়া -১/২ কাপ

৩. বেকিং পাউডার-২ চা চামচ

৪. চিনি-৩ কাপ

৫. দারুচিনি ও এলাচ- ৩ করে

৬. পানি- পরিমাণ মত

৭. গোলাপ জল- সামান্য

৮. ভাজার জন্য তেল বা ঘি

যেভাবে তৈরি করবেন

প্রথমে একটি পাত্রে ২ কাপ ময়দা ও ১/২ কাপ চালের গুড়া নিন। এখন ময়দা ও চালের গুড়ায় বেকিং পাউডার ও পরিমাণ মত পানি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি খুব পাতলাও হবে না আবার খুব ঘনও হবে না। এখনমিশ্রণটি ১ ঘণ্টা রেখে দিন। এবার চুলায় একটি পাত্রে ২ কাপ চিনি, পানি, ২-৩ টা দারুচিনি ও এলাচ দিয়ে জ্বাল দিন। শিরা ঘন আসলে নামিয়ে ঠাণ্ডা করে রাখুন। এখন অন্য একটি পাত্রে তেল গরম করুন।

সরু মুখের প্লাস্টিকের সসের বোতলে অথবা পাতলা সুতি কাপড়ে ছোট ছিদ্র করে জিলাপির মিশ্রণটি ভরে নিন। গরম তেলে ঘুরিয়ে ঘুরিয়ে জিলাপির আকার করে মিশ্রণটি ছাড়ুন। জিলাপির দুই পাশ মচমচে করে ভেজে নিন। লালচে রঙ হলে চুলা থেকে তুলে সরাসরি চিনির সিরায় ডুবিয়ে দিন। ২-৩ মিনিট সিরায় ডুবিয়ে রাখার পর জিলাপিগুলো উঠিয়ে অন্য একটি পাত্রে রাখুন। উপরে সামান্য ঘি ছিটিয়ে এবার ইফতারে পরিবেশন করুন মজাদার রসালো জিলাপি।

error: Content is protected !!