জুলাই ১, ২০২২ ২:২৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

শীতেও আপনার ত্বক থাকুক সুস্থ ও উজ্জ্বল

উত্তরের হিম বাতাস আর গাছের পাতায় হলুদ আভা দেখে বোঝা যায় শীত এসেছে। শীতকালের বাড়তি পাওনা শুষ্ক, খসখসে ও অনুজ্জ্বল ত্বক। গরম পানিতে গোসল, সূর্যের আলোর নীচে দাঁড়ানো; এসবের ফলেই ত্বকের হাল আরও বেহাল হয়ে পড়ে। তাই এ সময়ে ত্বকের প্রয়োজন আরও বেশি করে যত্ন। প্রবল শীতে আপনি মাফলার কিংবা হাল আমলের জ্যাকেট চাপিয়ে বের হয়ে যেতে পারবেন অনায়াসেই। কিন্তু একটু একটু করে প্রতিদিন শুষ্ক হয়ে আসা ত্বকের যত্নে প্রয়োজন অন্য কিছু।

ময়শ্চারাইজার ব্যবহার করুন
শীতে মোলায়েম ত্বক পেতে চাইলে ময়শ্চারাইজার সবচেয়ে গুরুত্বপূর্ণ। এতে ত্বকে জলের ভারসাম্য বজায় থাকে। পাশাপাশি ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাবও বজায় থাকে। নারকেল তেল, ক্যাস্টর ওয়েল, অলিভ ওয়েল, বাটারমিল্ক, শশা খুব ভালো প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবে কাজ করে।

পানি পান করুন নিয়মিত
শীতে শরীরে পানির চাহিদা এমনিতেই কম থাকে। ফলে আমরা অনেক সময় পানি খেতে ভুলে যাই। কিন্তু শরীর থেকে স্বাভাবিক নিয়মেও পানি বেরিয়ে যায়। ফলে সেই ভারসাম্য বজায় রাখতে পরিমাণ মতো পানি খান।

উষ্ণ পানিতে মুখ ধোয়ার অভ্যাস করুন
শীতকালে গরম পানিতে গোসল করতে খুবই আরাম লাগে। কিন্তু এতেই ত্বকের ব্যাপক ক্ষতি হয়। তবে ঠান্ডা পানিতে গোসল না করে বরং উষ্ণ পানিতে গোসলের অভ্যাস গড়ে তুলুন। এতে ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব নষ্ট হবে না।

ঘুমোতে যাওয়ার আগে ত্বকের যত্ন নিন
ঘুমোতে যাওয়ার আগে মুখ ধুতে ভুলবেন না। তারপরে একটু ময়শ্চারাইজার লাগিয়ে ঘুমোতে যান। প্রায় সাত থেকে আট ঘণ্টা ত্বক বিশ্রাম পায় এ সময়ে। এই সহজ পদ্ধতিগুলো অনুসরণ করুন। এতে আপনার ত্বক থাকবে সুস্থ ও উজ্জ্বল।

আরও পড়ুন

error: Content is protected !!