এপ্রিল ২৩, ২০২৪ ১০:৩৭ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

বিও হিসাব খুলতে টিআইএন বাধ্যতামূলক নয়

১ min read

শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বেনিফিসিয়ারি ওনার্স (বিও) একাউন্ট খোলার ক্ষেত্রে টিআইএন নম্বর বাধ্যতামূলক নয় বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। মঙ্গলবার (১৬ এপ্রিল) এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার বরাত দিয়ে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার বরাত দিয়ে জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত ‘বিও একাউন্ট খোলার ক্ষেত্রে টিআইএন নম্বর বাধ্যতামূলক’ শীর্ষ প্রতিবেদনের প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের দৃষ্টি আকর্ষিত হয়েছে। বিষয়টি সঠিক তথ্য নির্ভর নয়।

এতে আরও বলা হয়, ২০১৯-২০ অর্থবছরের বাজেটকে ব্যবসা-বিনিয়োগ বান্ধব ও জনমুখী করার জন্য বিভিন্ন স্টেক হোল্ডারদের সাথে জাতীয় রাজস্ব বোর্ড প্রাক-বাজেট পরামর্শ/আলোচনা সভা চলমান।

এ ধারাবাহিকতায় সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জ ও বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের সাথে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বিও একাউন্ট ও ইন্সুরেন্স পলিসি খোলার ক্ষেত্রে টিআইএন’র ব্যবহার সংশ্লিষ্ট এনবিআর চেয়ারম্যানের এক প্রশ্নের জবাবে ঢাকা স্টক এক্সচেঞ্জের নির্বাহী পরিচালক অভিহিত করেন বিও আকাউন্ট যাদের আছে সবারই টিআইএন রয়েছে।

একইভাবে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয় যে, ইন্সুরেন্স পলিসি খোলার ক্ষেত্রে টিআইএন’র ব্যবহার বাধ্যতামূলক রয়েছে। এর প্রেক্ষিতে কোনো কোনো সংবাদপত্র খবর প্রকাশিত হয় যে, বিও একাউন্ট খোলার ক্ষেত্রে টিআইএন থাকা বাধ্যতামূলক করা হচ্ছে।

সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জাতীয় রাজস্ব বোর্ড জানায়, শেয়ার মার্কেটে বিও একাউন্ট খোলার জন্য পূর্ব থেকে বলবৎ নিয়মই চালু থাকবে। এ জন্য নতুন করে কোনো টিআইএন খোলা বাধ্যতামূলক করা হয়নি। বিনিয়োগকারীরা আগে যে প্রক্রিয়ায় বিও একাউন্ট খুলতেন এখনও সেভাবেই বিও খুলতে পারবেন।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!