মে ২৯, ২০২৪ ৫:৩৮ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

নকল মুক্ত চলচ্চিত্র ইন্ডাস্ট্রি গড়ার উদ্যোগ নিলো পরিচালক সমিতি

১ min read

এবার নতুন গল্পকার, চিত্রনাট্যকার, সংলাপ রচয়িতা অন্বেষণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। গুণী নির্মাতা ও কাহিনিকার ছটকু আহমেদের পাঠানো একটি প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ‘একটা অনুযোগ শোনা যায় যে সিনেমা বানাবার উপযোগী ভালো ও উন্নতমানের মৌলিক গল্পের প্রচন্ড অভাব। ভালো গল্পের অভাবে ছবির প্রযোজক টাকা লগ্নী করতে চান না, পরিচালক ছবি বানিয়ে তৃপ্তি পান না, অভিনেতা অভিনয়ে কোনো কুশলীতা প্রদর্শন করতে পারেন না, কলাকুশলীরা কাজ করে আস্থা পান না আর দর্শকরা একই গল্পের পুন রূপান্তর দেখে হল বিমুখ হয়ে পড়েছেন।

এমনকি সেন্সর বোর্ডের মাননীয় সদস্যরাও অনুযোগ করেন গল্পে কোনো বৈচিত্র নেই। চলচ্চিত্রকে বাঁচাতে হলে গল্পকে যথার্থ মুল্যায়ন করতে হবে। গল্পের বৈচিত্র আনতে হবে। গল্পে মৌলিকত্ব থাকতে হবে। সহজ যোগাযোগের মাধ্যম ও তাদের প্রতিভা বিকাশের সুযোগ সৃষ্টি করার জন্য বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির উদ্যোগে গল্পকার, চিত্রনাট্যকার, সংলাপ রচয়িতা অন্বেষণের উদ্যোগ নেয়া হয়েছে।’

সেই লক্ষ্যে পরিচালক কাহিনিকার ছটকু আহমেদকে আহবায়ক ও পরিচালক কাহিনিকার কমল সরকারকে সদস্য সচিব করে সাত সদস্যের একটি চলচ্চিত্রের গল্প যাচাই বাছাই উপ কমিটি গঠন করা হয়েছে। উপ কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন পরিচালক আব্দুস সামাদ খোকন, পরিচালক সোহানুর রহমান সোহান, পরিচালক শিল্পী চক্রবর্তী, পরিচালক শাহিন সুমন ও পরিচালক কবিরুল ইসলাম রানা।

এই উপ কমিটি জমাকৃত গল্প থেকে গল্প যাচাই বাছাই করে পরিচালক সমিতির নির্বাহী কমিটির কাছে প্রেরণ করবে এবং নির্বাহী কমিটি কর্তৃক মনোনীত গল্প নিয়ে চলচ্চিত্র নির্মাণ করা হবে। উল্লেখ্য, নির্বাচিত গল্পকারকে যথাযথ সম্মানী প্রদান করা হবে।

১ জুন থেকে ৩১ শে অগাস্ট ২০১৯ এই তিন মাস সময়ের মধ্যে গল্পকার বা চিত্রনাট্যকারকে তার নাম, ঠিকানা টেলিফোন নাম্বার এবং জাতীয় পরিচয় পত্রের ফটো কপি সহ গল্প বা চিত্রনাট্য ‘এ ফোর’ সাইজ পেপারে টাইপকৃত অবস্থায় পরিচালক সমিতিতে জমা দিতে হবে।

পরিচালক সমিতির ঠিকানায় রেজিস্ট্রিকৃত ডাক যোগে বা পরিচালক সমিতির ই-মেইলেও গল্প পাঠানো যাবে। সেই সাথে গল্প যাচাই বাছাই এর সার্ভিস চার্জ বাবদ মাত্র ৫০০ টাকা জমা দিয়ে রশীদ গ্রহণ করতে হবে। পরিচালক সমিতির বিকাশ নাম্বারেও সার্ভিস চার্জ প্ররণ করা যাবে।’

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!