আগস্ট ২০, ২০২২ ৫:০৭ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

আঠারো বছর পর লগান নিয়ে আবেগতাড়িত আমির খান

আঠারো বছর পর লগান নিয়ে আবেগতাড়িত আমির খান। ২০০১ সালের ১৫ জুন মুক্তি পেয়েছিল তার এই সিনেমা। সেই স্মৃতি উসকে দিয়েই লগান নিয়ে ট্যুইট করলেন বলিউডের এই অভিনেতা।

একই সঙ্গে লগান নিয়ে একটি তথ্যচিত্রও প্রকাশ করেন তিনি। ‘ম্যাডনেস ইন দি ডেজার্ট’ নামে ওই তথ্যচিত্রটি তৈরি হয়েছিল লগানের শ্যুটিংয়ের সময় ক্যামেরার পিছনে ঘটা ঘটনাগুলোকে নিয়ে।

মুক্তির পর থেকেই লগান নিয়ে দেশজুড়ে উন্মাদনা ছিল তুঙ্গে। তৃতীয় ভারতীয় ছবি হিসেবে অস্কারের বিদেশি ছবির বিভাগে জায়গা করে নিয়েছিল আমিরের এই ছবিটি।

১৯৫৭ সালে ‘মাদার ইন্ডিয়া’ ও ১৯৮৮ সালে ‘সালাম বোম্বে’ অস্কারের বিদেশি ছবির বিভাগে জায়গা করে নিয়েছিল। ওই দু’টি সিনেমার মতো লগানও অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে বিদেশি বিভাগের সেরা শিরোপা পায়নি।

কিন্তু এই সিনেমা বলিউডের ইতিহাসে সেরার তালিকাতেই পড়ে। তাই সিনেমার ১৮ বছরের স্মৃতি রোমন্থন করে আমির আবেগঘন পোস্টটি করেন সোশ্যাল মিডিয়াতে। লগান ছবির একটি পোস্টার শেয়ার করে তিনি লেখেন, ‘ধন্যবাদ @অ্যাশগোয়ারেকর এবং লগান দলের সঙ্গে যুক্ত সবাইকে ধন্যবাদ। কী স্মৃতিমধুর এবং সুন্দর একটা যাত্রা। এই খবরের জন্য আজকের দিন ছাড়া আর কী ভালো হতে পারত’।

এই পোস্টটি ছাড়াও আমির ‘ম্যাডনেস ইন দি ডেজার্ট’ নামে লগান নিয়ে একটি তথ্যচিত্র প্রকাশ করেন। ওই সিনেমার শ্যুটিংয়ের সময় ক্যামেরার পিছনে ঘটা ঘটনা নিয়ে এই তথ্যচিত্র তৈরি হয়েছে। তথ্যচিত্রটি বানিয়েছিলেন সত্যজিৎ ভাটকাল। ১৪০ মিনিটের এই তথ্যচিত্রটিতে লগান ছবির শুটিং-এর শুরু থেকে শেষ পর্যন্ত সমস্ত ঘটনা তুলে ধরা হয়েছে। এটি প্রকাশিত হয়েছে নেটফ্লিক্স নামক একটি অনলাইন ওয়েবসাইটে।

আরও পড়ুন

error: Content is protected !!