নভেম্বর ২৯, ২০২২ ৯:৪৭ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

খাসোগি হত্যার অডিও সরবরাহ করল তুরস্ক

সাংবাদিক ও লেখক জামাল খাসোগি হত্যার অডিও সৌদি আরব, যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যকে সরবরাহের কথা জানিয়েছে তুরস্ক।

প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শততম বার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে ফ্রান্সের উদ্দেশে দেশ ছাড়ার আগে স্থানীয় সময় শনিবার এই তথ্য জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

এর আগে খাসোগি হত্যার সম্ভাব্য একটি অডিও নিজেদের কাছে আছে বলে জানিয়েছিল তুর্কি কিছু সূত্র।

২ অক্টোবর ইস্তাম্বুলে অবস্থিত সৌদি আরবের কনস্যুলেটে খাসোগি হত্যার আগের দিন ১৫ জনের একটি দল তুরস্কে গিয়েছিল। সৌদি থেকে যাওয়া ওই দলে থাকা লোকজনের মধ্যে কে হত্যাকারী, তা সৌদি আরব জানে বলে দাবি করেছেন এরদোয়ান।

স্মরণ অনুষ্ঠানের ফাঁকে প্যারিসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করার কথা জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ‘প্যারিসে গিয়ে আমরা সুযোগ বুঝে দ্বিপক্ষীয় বৈঠকের চেষ্টা করব।’

শনিবার কিছু সূত্র আলজাজিরাকে জানিয়েছে, খাসোগির লাশের সন্ধান শেষ করেছে তুর্কি পুলিশ। তবে সৌদি সাংবাদিক হত্যা নিয়ে অপরাধবিষয়ক তদন্ত চলবে।

শুক্রবার ইস্তাম্বুলে সৌদি কনসাল জেনারেলের বাসভবনে (যেখানে রাসায়নিক ব্যবহার করে খাসোগির দেহ বিচ্ছিন্ন করা হয় বলে ধারণা করা হচ্ছে) এসিড ব্যবহারের চিহ্ন থাকার কথা জানতে পেরেছে আলজাজিরা।

সৌদি কনসাল জেনারেলের এই বাসভবন সৌদি কনস্যুলেট অফিস থেকে হাঁটা দূরত্বে অবস্থিত।

২ অক্টোবরের ঘটনার পর খাসোগি কনস্যুলেট অফিস ছেড়ে গেছেন বলে প্রতিষ্ঠা করতে চেয়েছিল সৌদি। একসময় তারা তাদের বক্তব্য পরিবর্তন করে বলে, খাসোগি কনস্যুলেটে এক সংঘর্ষে নিহত হয়েছেন। পরে তারা স্বীকার করে, খাসোগিকে পূর্বপরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।

আরও পড়ুন

error: Content is protected !!