অক্টোবর ২৭, ২০২০ ১:১৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ফ্রান্সের সর্বোচ্চ সম্মান পেলেন সৌমিত্র

সৌমিত্র চট্টোপাধ্যায়, কলকাতার বর্ষিয়ান অভিনেতা। আশি পেরিয়ে এখনো অভিনয়ে অনবদ্য তিনি। তাকে কেন্দ্র করেই লেখা হয় সিনেমার গল্প। সেইসব চরিত্রে অভিনয় করে বাজিমাত করে দিচ্ছেন ‘ফেলুদা’খ্যাত এই অভিনেতা।

দীর্ঘ ক্যারিয়ারে দেশ-বিদেশের অসংখ্য পুরস্কার, স্বীকৃতি ও সম্মাননা তার সাফল্যের মুকুটকে মহিমান্বিত করেছে। ‘অপুর সংসার’র অপুর সেই মুকুটে এবার যোগ হলো ফ্রান্সের সর্বোচ্চ সম্মানের স্বীকৃতি।

ফ্রান্সের নাগরিকদের কাজের স্বীকৃতি হিসেবে দেয়া সর্বোচ্চ সম্মান হলো ‘লিজিয়ন অব অনার’। এটি তুলে দেওয়া হয়েছে ভারতের প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের হাতে। গতকাল মঙ্গলবার রাতে কলকাতার নিউ টাউনের একটি অভিজাত হোটেলে অনুষ্ঠানের মাধ্যমে তার হাতে এই সম্মান তুলে দেন ভারতে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত আলেক্সান্ডার জিগলার। এ সময় ফ্রান্সের সাহিত্যিকসহ বিভিন্ন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এই বহুমুখী প্রতিভাবান এবং বাঙালির এই নন্দিত সন্তানকে সম্মানিত করতে পেরে ফ্রান্স গর্বিত বলে দাবি করেন ফ্রান্সের রাষ্ট্রদূত।

এর আগে গতকাল বিকেলে কলকাতা বইমেলার আয়োজক বুক সেলারস ও পাবলিসারস গিল্ডের পক্ষ থেকে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে সৌমিত্র চট্টোপাধ্যায়ের হাতে তুলে দেওয়া হয়েছে ‘জীবনব্যাপী স্মৃতি সম্মান’।

প্রসঙ্গত, ভারতে ফ্রান্সের এই সর্বোচ্চ নাগরিক সম্মান পেয়েছেন চলচ্চিত্র অঙ্গনের তিন তারকা শিবাজি গণেশ, অমিতাভ বচ্চন ও শাহরুখ খান। এছাড়াও প্রখ্যাত চিত্র পরিচালক সত্যজিৎ রায়, সেতারবাদক পণ্ডিত রবিশঙ্কর এবং নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক অমর্ত্য সেনের মতো তিন বাঙালিও এই সম্মানে ভূষিত হয়েছেন। এবার চতুর্থ বাঙালি হিসেবে তালিকায় এলেন সৌমিত্র চট্টোপাধ্যায়।

আরও পড়ুন

error: Content is protected !!