মে ২১, ২০২৪ ১১:২৬ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

একসঙ্গে সেলিম-রোজি দম্পতি

১ min read

‘মধ্যবর্তিনী’, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অসামান্য ছোট গল্প সমুহের মধ্যে অন্যতম। এর প্রধান চরিত্র তিনটি। নিবারণ, হরসুন্দরী ও শৈলবালা। তাদের বয়স, জীবন দর্শন, উপলব্দি প্রকাশের ভিন্নতা পৃথক করেছে প্রত্যেককে। তাই এক এক দৃষ্টিকোণ থেকে চরিত্রগুলির যেমন বিচিত্রতা খুঁজে পাওয়া যায় তেমনি তারা হয়ে ওঠে সমকালীন।

আসছে ২৫ বৈশাখ রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে রবীন্দ্রনাথের এ ছোট গল্প অবলম্বনে মাসুদ হাসানের চিত্রনাট্য ও শুভ্র আহমেদের পরিচালনায় প্রচারে আসছে বিশেষ নাটক ‘মধ্যবর্তিনী’।

এই নাটকের মধ্য দিয়ে দীর্ঘদিন পর একসঙ্গে কাজ করতে যাচ্ছেন অভিনেতা শহীদুজ্জামান সেলিম ও রোজি সিদ্দিক দম্পতি। নাটকে তাদের দেখা যাবে নিবারণ ও হরসুন্দরী চরিত্রে।

পরিচালক শুভ্র আহমেদ জানালেন, কিছুদিন আগে মানিকগঞ্জের জমিদার বাড়িতে নাটকটির দৃশ্যধারণ করা হয়। রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে যেকোন একটি বেসরকারি চ্যানেলে নাটকটি প্রচার করা হবে।

নাটকে সেলিম-রোজি দম্পতির সঙ্গে শৈলবালা চরিত্রে অভিনয় করেছেন নতুন প্রজেন্মর অভিনেত্রী ইফফাত তৃষা। এখানে অভিনয় করা প্রসঙ্গে তিনি জাগো নিউজকে বলেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুরের গল্পে এটা আমার প্রথম কাজ। অবশ্যই এটা আমার জন্য অনেক স্পেশাল। অন্যান্য গল্প থেকে এগুলোর কথা বলার ধরন, গেটআপ সবকিছুই আলাদা। বলা যায় সম্পূর্ণ নতুনরূপে নিজেকে তৈরি করেছি। এ নাটকে আমাকে একদমই নতুন চরিত্রে দেখা যাবে।’

সেলিম-রোজি দম্পতির সঙ্গে কাজ করা প্রসঙ্গে তৃষা বলেন, ‘সেলিম ভাই গুরুজন। তার অভিনয় খুব ভালো লাগে আমার। আর রোজি আপুতো ভিষণ মজার। দুজনেই ভীষণ হেল্পফুল। তাদের সঙ্গে কাজ করার চমৎকার অভিজ্ঞতা পেলাম এই নাটকের মাধ্যমে।’

এই নাটকের গল্পে দেখা যাবে- নিবারণ খুবই সহজ ও সাদাসিধে একটা মানুষ হলেও তার স্ত্রী হরসুন্দরী বেশ ধৈর্যশীলা। তাদের দাম্পত্য জীবন সুখের হওয়া সত্ত্বেও কোথায় যেন এক শূন্যতা ছিল। হরসুন্দরী উপলব্দি করে, এ ঘরের শুন্যতা একটা শিশু যা ধারণের সামর্থ্য তার নেই। সে তখন নিবারণকে আরেকটি বিয়ের জন্য তাড়া দিতে থাকে। স্বভাবতই প্রথমদিকে নিবারণ এ ব্যাপারে অপারগতা প্রকাশ করে কিন্তু ক্রমাগত তাড়ার মুখে পড়ে সে বিয়ে করতে রাজি হয়। একসময় সে কিশোরী, সুকুমারী, সুন্দরী শৈলবালাকে বিয়ে করে ঘরে তোলে। শুরু হয় নতুন গল্প।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!