মে ৩০, ২০২৪ ৫:৫৫ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

‘মাটির প্রজার দেশে‘ প্রদর্শিত হবে ৬৪ জেলায়

১ min read

চমৎকার গল্পের বিকল্প ভাবনার চলচ্চিত্র ‘মাটির প্রজার দেশে’ মুক্তি পেয়েছে। এটি দেশের বাইরে বিভিন্ন গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে বহুল প্রশংসিত হয়েছে। তবে চলচ্চিত্রটি মাত্র তিনটি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ায় এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে হতাশা ব্যক্ত করেছেন সুস্থ ধারার দর্শকরা।

৬৪ জেলায় বিকল্প ব্যবস্থায় যাওয়ার কথা ভাবছেন চলচ্চিত্রটির নির্মাতা ও প্রযোজক। এবার ছবিটি বিকল্প পদ্ধতিতে দেশের ৬৪টি জেলার দর্শকের কাছে পৌঁছানোর ব্যবস্থা করা হলো। চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে প্রদর্শনের মাধ্যমে ‘মাটির প্রজার দেশে’ চলচ্চিত্র প্রদর্শনীর এই যাত্রা শুরু হয়েছে বলে জানালেন প্রযোজক।

পরিবেশক জটিলতায় প্রেক্ষাগৃহে চলচ্চিত্রটি প্রদর্শনে ব্যর্থ হওয়ার পর বিকল্প পদ্ধতিতে প্রদর্শনের জন্য লড়ছে চলচ্চিত্রটির সংশ্লিষ্টরা। গতকাল রোববার চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে প্রদর্শনের জন্য উন্মুক্ত করা হয় ছবিটি। আগামী ৪ এপ্রিল পর্যন্ত প্রতিদিন এর তিনটি করে শো চলবে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে প্রযোজক আরিফুর রহমান বলেন, ‘প্রথম দিনেই দর্শকদের কাছ থেকে অনেক সাড়া পেয়েছি। আশা করছি বাকি দিনগুলিতেও দর্শক পাবো। আমরা চাই ৬৪ জেলায় চলচ্চিত্রটির বিকল্প প্রদর্শনী করতে। তারই প্রথম পদক্ষেপ হিসেবে চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে ছবিটি মুক্তি পেল।’

প্রযোজক জানালেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অনুরোধে সেখানেও একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে। এরপর খুলনা ও বরিশালে প্রদর্শিত হবে ‘মাটির প্রজার দেশে’। এভাবে ৬৪টি জেলাতেই চালানো হবে ছবিটি।

বিজন ইমতিয়াজ পরিচালিত ছবিটির প্রধান শিশুশিল্পী চরিত্রে অভিনয় করেছেন মাহমুদুর অনিন্দ্য। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, রোকেয়া প্রাচী, কচি খন্দকার, শিউলি আক্তার, চিন্ময়ী গুপ্তা, রমিজ রাজু, আবদুল্লাহ রানা, মনির আহমেদ শাকিল, রিকিতা নন্দিনী শিমু প্রমুখ। চলচ্চিত্রটির চিত্রগ্রাহক রামশ্রেয়াস রাও এবং এন্ড্রু ওয়েসমান।

২০১৬ সালে চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় সিয়াটল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। ওই বছরেই শিকাগো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবির পুরস্কার জিতে নেয় গুপী বাঘা প্রোডাকশনস লিমিটেডের ছবি ‘মাটির প্রজার দেশে’।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!