মে ২১, ২০২৪ ১০:৫৬ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

চলচ্চিত্রে স্টিফেন হকিং

১ min read

‘দ্য থিওরি অব এভরিথিং’ নামের একটি চলচ্চিত্র তৈরি করা হয় স্টিফেন হকিংকে নিয়ে। সিনেমাটি পরিচালনা করেছেন ‘ম্যান অন ওয়্যার’ খ্যাত পরিচালক জেমস মার্শ। ১২৩ মিনিট ব্যপ্তির চলচ্চিত্রটি হকিংয়ের স্ত্রী জেন ওয়াইল্ডি লেখা ‘ট্রাভেলিং টু ইনফিনিটি : মাই লাইফ উইথ স্টিফেন’ অবলম্বনে নির্মাণ করা হয়।

মূলত স্টিফেন হকিং ও তার স্ত্রী জেন ওয়াইল্ডির ভালোবাসার গল্পটিই মুখ্য হয়ে উঠেছে রোমান্টিক ড্রামাটিক ঘরাণার এই চলচ্চিত্রে। গল্পটির চিত্রনাট্য লিখেছেন অ্যান্থনি ম্যাককার্টেন। চিত্রনাট্য তৈরির ক্ষেত্রে জেনকে রাজি করানো ছিল কঠিন। বইটির চলচ্চিত্রায়নের প্রস্তাবে কিছুতেই রাজি হচ্ছিলেন না তিনি। পরবর্তীতে অনেক কষ্টে তাকে রাজি করানো হয়।

everything

জানা যায়, জেনের সঙ্গে হকিংয়ের সংসারের দৈর্ঘ্য ছিল প্রায় ৩০ বছর। দু’জনের প্রেম, বিয়ে এবং হকিংয়ের মোটর নিউরনে আক্রান্ত হওয়াসহ নানা বিষয় এ ছবিতে স্থান পেয়েছে। জেনের সাথে ১৯৯৫ সালে বিচ্ছেদের পর এলাইনি মাইসনকে বিয়ে করেন হকিং। তবে ২০০৬ সালে আবার বিচ্ছেদের দিকে পা বাড়ান হকিং। সেই থেকে জেনের সঙ্গে আবার বন্ধুত্ব গাঢ় হয় জেনের।

everything

ছবিতে স্টিফেন হকিং চরিত্রে অভিনয় করেন ইডি রেডমাইন। এই ছবির জন্যই তিনি সেরা অভিনেতা হিসেবে ২০১৫ সালে জিতেছেন অস্কার। এছাড়া গোল্ডেন গ্লোব, গিল্ড, আলিয়ান্স অব উইমেন, ফিল্মস জার্নালিস্ট, হলিউড ফিল্ম আ্যাওয়ার্ডসহ অনেক পুরস্কার লাভ করেন।

সিনেমার গুরুত্বপূর্ণ একটি চরিত্র জেন ওয়াইল্ডির চরিত্রে অভিনয় করেছেন ফেলিসিটি জোন। তার অনবদ্য অভিনয়ের জন্য বাফটা অ্যাওয়ার্ড সেরা অভিনেত্রীর পুরস্কার লাভ করেছেন। তাছাড়া ছবিটি বেস্ট ব্রিটিশ ফিল্ম হিসেবে বাফটা অ্যাওয়ার্ড পায়। সেরা চিত্রনাট্যের জন্য অ্যান্থনি ম্যাককার্টেন পান বাফটা সেরা চিত্রনাট্যকার অ্যাওয়ার্ড।

ছবিটির মোট নির্মাণ ব্যয় ১৫ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৫ সাল পর্যন্ত চলচ্চিত্রটির বক্স অফিস সাফল্য ১১৭.২ মিলিয়ন মার্কিন ডলার।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!