মার্চ ২৮, ২০২৪ ৭:৫২ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

চুক্তিতে পণ্য রফতানির সুযোগ বাড়ালো বাংলাদেশ ব্যাংক

১ min read

চুক্তির মাধ্যমে পণ্য রফতানির সুযোগ বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। যার ফলে এখন থেকে আন্তর্জাতিক ফ্যাক্টরিং কোম্পানি, বিদেশি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বাণিজ্যে অর্থায়নকারী প্রতিষ্ঠান ও বীমা কোম্পানির মূল্য পরিশোধের নিশ্চয়তা সাপেক্ষে বাকিতে পণ্য রফতানি করা যাবে। এ প্রক্রিয়ায় রফতানির ক্ষেত্রে আমদানিকারক প্রতিষ্ঠান পণ্যমূল্য পরিশোধে ব্যর্থ হলে এসব প্রতিষ্ঠান রফতানি মূল্য পরিশোধ করবে।

বুধবার (১ জুলাই) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি হয়েছে। সাধারণত ঋণপত্র বা এলসির মাধ্যমে আমদানি ও রফতানি কার্যক্রম পরিচালিত হয়। এক্ষেত্রে ব্যাংক ক্রেতার থেকে মূল্য সংগ্রহ করে বিক্রেতাকে এনে দেয়। এতে ৩০ থেকে ৯০ দিন পর্যন্ত সময় লাগে। অন্যদিকে চুক্তিতে পণ্য আদান-প্রদানের বিষয়টি বিশ্ব বাণিজ্যে নতুন নিয়ম।

এক্ষেত্রে ক্রেতা-বিক্রেতা নিজেরাই চুক্তি করে। তৃতীয় পক্ষ কমিশন নিয়ে ক্রেতা ও বিক্রেতাকে পণ্য ও পণ্যমূল্য বুঝিয়ে দেয়ার দায়িত্ব নেয়। এ ব্যবস্থায় বিক্রেতা তুলনামূলক আগাম পণ্যমূল্য পেয়ে থাকেন।

ঋণপত্র ছাড়া চুক্তির আওতায় বাকিতে রফতানি কার্যক্রম পরিচালনা করে আসছিলেন বাংলাদেশের রফতানিকারকরা। এখন বাংলাদেশ ব্যাংকের সার্কুলারের পরে এ কার্যক্রম আরও ঝুঁকিমুক্তভাবে করতে পারবেন রফতানিকারকরা।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!