অক্টোবর ২৭, ২০২০ ১২:২৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

চুক্তিতে পণ্য রফতানির সুযোগ বাড়ালো বাংলাদেশ ব্যাংক

চুক্তির মাধ্যমে পণ্য রফতানির সুযোগ বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। যার ফলে এখন থেকে আন্তর্জাতিক ফ্যাক্টরিং কোম্পানি, বিদেশি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বাণিজ্যে অর্থায়নকারী প্রতিষ্ঠান ও বীমা কোম্পানির মূল্য পরিশোধের নিশ্চয়তা সাপেক্ষে বাকিতে পণ্য রফতানি করা যাবে। এ প্রক্রিয়ায় রফতানির ক্ষেত্রে আমদানিকারক প্রতিষ্ঠান পণ্যমূল্য পরিশোধে ব্যর্থ হলে এসব প্রতিষ্ঠান রফতানি মূল্য পরিশোধ করবে।

বুধবার (১ জুলাই) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি হয়েছে। সাধারণত ঋণপত্র বা এলসির মাধ্যমে আমদানি ও রফতানি কার্যক্রম পরিচালিত হয়। এক্ষেত্রে ব্যাংক ক্রেতার থেকে মূল্য সংগ্রহ করে বিক্রেতাকে এনে দেয়। এতে ৩০ থেকে ৯০ দিন পর্যন্ত সময় লাগে। অন্যদিকে চুক্তিতে পণ্য আদান-প্রদানের বিষয়টি বিশ্ব বাণিজ্যে নতুন নিয়ম।

এক্ষেত্রে ক্রেতা-বিক্রেতা নিজেরাই চুক্তি করে। তৃতীয় পক্ষ কমিশন নিয়ে ক্রেতা ও বিক্রেতাকে পণ্য ও পণ্যমূল্য বুঝিয়ে দেয়ার দায়িত্ব নেয়। এ ব্যবস্থায় বিক্রেতা তুলনামূলক আগাম পণ্যমূল্য পেয়ে থাকেন।

ঋণপত্র ছাড়া চুক্তির আওতায় বাকিতে রফতানি কার্যক্রম পরিচালনা করে আসছিলেন বাংলাদেশের রফতানিকারকরা। এখন বাংলাদেশ ব্যাংকের সার্কুলারের পরে এ কার্যক্রম আরও ঝুঁকিমুক্তভাবে করতে পারবেন রফতানিকারকরা।

আরও পড়ুন

error: Content is protected !!