এপ্রিল ২৩, ২০২৪ ১:৩৬ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

দশম জাতীয় সংসদে কোরাম সংকটে অপচয় ১৬৩ কোটি টাকা

১ min read

দশম জাতীয় সংসদে কোরাম সংকটের কারণে মোট ১৯৪ ঘণ্টা ৩০ মিনিট সময় অপচয় হয়েছে যার অর্থমূল্য ১৬৩ কোটি ৫৭ লাখ ৫৫ হাজার ৩৬৩ টাকা। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) পরিচালিত এক গবেষণা প্রতিবেদনে এ দাবি করা হয়।

দশম জাতীয় সংসদের প্রথম থেকে ২৩তম অধিবেশনের (জানুয়ারি ২০১৪ থেকে  অক্টোবর ২০১৮) ওপর পরিচালিত ‘পার্লামেন্ট ওয়াচ’ শীর্ষক গবেষণা প্রতিবেদনটি বুধবার ধানমন্ডির মাইডাস সেন্টারে প্রকাশ করা হয়।

এতে বলা হয়, দশম সংসদের ২৩টি অধিবেশনে মোট ১৯৪ ঘণ্টা ৩০ মিনিট কোরাম সংকটের কারণে অপচয় হয় যা ২৩টি অধিবেশনের প্রকৃত মোট সময়ের ১২ শতাংশ। ২৩টি অধিবেশনে প্রতি কার্যদিবসে গড়ে ২৮ মিনিট কোরাম সংকটের কারণে অপচয় হয়। এতে ব্যয়িত মোট সময়ের অর্থমূল্য ১৬৩ কোটি ৫৭ লাখ ৫৫ হাজার ৩৬৩ টাকা।

প্রতিবেদনে বলা হয়, প্রধান বিরোধী দল হিসেবে জাতীয় পার্টি সংসদে প্রতিনিধিত্ব করলেও সরকারের মন্ত্রিসভায় প্রধান বিরোধী দলের সদস্যদের অন্তর্ভুক্তি এবং দশম সংসদের বিভিন্ন কার্যক্রমে প্রধান বিরোধী দলের বিতর্কিত অবস্থানের কারণে তাদের ভূমিকা প্রশ্নবিদ্ধ।

এতে দাবি করা হয়, সংসদীয় কার্যক্রমে সরকারদলীয় সদস্যদের সঙ্গে কণ্ঠ মিলিয়ে সংসদের বাইরের রাজনৈতিক জোটকে নিয়ে অসংসদীয় ভাষার ব্যবহার, সরকারে তাদের দ্বৈত অবস্থান উল্লেখযোগ্য।

প্রতিবেদনে আরও বলা হয়, জাতীয় নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট কোনো চুক্তি ছাড়া সম্পাদিত সকল আন্তর্জাতিক চুক্তি রাষ্ট্রপতির মাধ্যমে সংসদে উপস্থাপন করার ব্যবস্থা গ্রহণের সাংবিধানিক বিধান থাকলেও এই সংসদে কোনো আন্তর্জাতিক চুক্তির ওপর আলোচনা অনুষ্ঠিত হয়নি।

দশম সংসদ নিয়ে সার্বিক পর্যালোচনায় প্রতিবেদনে বলা হয়, দশম সংসদ নির্বাচনে প্রধান একটি রাজনৈতিক দলের অংশগ্রহণ না থাকায় নির্বাচনটি অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়নি। ফলে সরকারি দলের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন সম্ভব হয় এবং সংসদীয় কার্যক্রমে সিদ্ধান্ত গ্রহণে একচ্ছত্র ক্ষমতার চর্চা বৃদ্ধি পায়।

এতে বলা হয়, কথিত প্রধান বিরোধী দল হিসেবে জাতীয় পার্টি সংসদে প্রতিনিধিত্ব করলেও সরকারের মন্ত্রিসভায় প্রধান বিরোধী দলের সদস্যদের অন্তর্ভুক্তি, সরকারের সহযোগী শক্তি হিসেবে নিজেদের অবস্থানকে বিভিন্ন সময়ে ব্যক্ত করা এবং সরকারি দলের নেতা ও জ্যেষ্ঠ সদস্যদের পক্ষ থেকেও তাদের এই সহাবস্থানকে বিভিন্ন সময়ে অনুমোদন দেওয়ায় প্রধান বিরোধী দলকে নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে প্রথম থেকেই।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!