জুন ২২, ২০২৪ ১:৩০ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ঘরবাড়ি নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

১ min read

নিজেদের ঘরবাড়ি নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৩০ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলটির বিশেষ সভায় লন্ডন থেকে মোবাইল ফোনে যুক্ত হয়ে তিনি এ আহ্বান জানান।

সরকারের পাশাপাশি দলীয় কর্মীদের ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নেওয়ারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

গুজবের বিষয়ে বিশেষ সতর্ক থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আইন নিজের হাতে তুলে নেবেন না। গুজবের বিষয়ে সতর্ক থাকুন।

দেশে উৎপাদিত দুধ ও দুগ্ধজাত পণ্যের বিষয়ে আমদানিকারকদের কোনো কারসাজি আছে কি না -সে বিষয়েও সন্দেহ প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডেঙ্গু প্রতিরোধে সারাদেশে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘পরিষ্কার রাখি চারপাশের পরিবেশ, পরিচ্ছন্ন সমাজ- ডেঙ্গুমুক্ত বাংলাদেশ’ শীর্ষক ৩ দিনব্যাপী কর্মসূচি শুরু করছে আওয়ামী লীগ। আগামী ৩১ জুলাই, ২ ও ৩ আগস্ট বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সারাদেশে একযোগে এ কর্মসূচি চলবে। কর্মসূচির প্রস্তুতি হিসেবে এ সভা অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, ‘কী কী করণীয়, আওয়ামী লীগের পক্ষ থেকে সেই লিফলেট তৈরি করেছি, আমি বলে দিয়েছি সব জায়গায় দিতে। আর সরকারিভাবে প্রচারণা চালানো হচ্ছে। প্রত্যেকের উচিত এ বিষয়গুলোতে নজর দেওয়া।’

তিনি বলেন, আমাদের ছাত্র-শিক্ষক, বিভিন্ন পেশাজীবী ও সংগঠন; সকলকে বলব, অফিস আদালতে এসির পানি, ফুলের টব, ভাঙা হাড়ি, আবদ্ধ জলাশয় সব জায়গায় পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে নজর দেওয়া দরকার। আমি আমাদের ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ সকল সহযোগী সংগঠনের সবার প্রতি আহ্বান করবো যেন মাঠে নেমে পড়ে।

সিটি কর্পোরেশনের দুই মেয়রের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, সরকারের পক্ষ থেকে যা যা করণীয়, আমি ঢাকার দুই সিটি মেয়রে সাথে কথা বলেছি। মশা যেন ডিম পাড়তে না পারে, মশার লার্ভা যেন তৈরি না হয়, বংশ বিস্তার করতে না পারে সেদিকে দৃষ্টি দেওয়া এবং প্রটেকশন দেওয়া। প্রত্যেকটা মানুষকে নিজেকেই করতে হবে -এটাই হচ্ছে বাস্তবতা। আমি সকলকে আহ্বান জানাচ্ছি, প্রত্যেকের ঘরবাড়ি রাস্তাঘাট যেন পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে, সে জন্য ব্যবস্থা গ্রহণ করবেন।

ডেঙ্গুর বিষয়ে সাংবাদিকদের সতর্ক থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, সাংবাদিকদেরও বিভিন্ন জায়গায় ঘুরতে হয়, নিজেকে সুরক্ষিত রাখতে হবে। পাশাপাশি এটাও দেখতে হবে সকলে যেন সাবধান থাকে। কাজেই কর্মস্থলে যেন মশা কামড়াতে না পারে, বংশ বিস্তার করতে না পারে। সবাই পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলে আমরা রক্ষা পেতে পারব।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!