এপ্রিল ১৪, ২০২৪ ১০:৪৬ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

রোহিঙ্গা গণহত্যা তদন্তে বাংলাদেশে আসছে আইসিসির প্রতিনিধি দল

১ min read

রোহিঙ্গাদের ওপর গণহত্যা আর মানবতাবিরোধী অপরাধ তদন্তে পাঁচ দিনের সফরে বাংলাদেশে আসছে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রতিনিধি দল। আইসিসির উপকৌঁসুলি জেমস স্টুয়ার্টের নেতৃত্বে দলটি মঙ্গলবার ঢাকায় পৌঁছাবে বলে নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

জানা যায়, আইসিসির তথ্যানুসন্ধানকারী দল রোহিঙ্গাদের ওপর গণহত্যা আর মানবতাবিরোধী চালিয়ে রাখাইন থেকে তাড়িয়ে দেয়ার প্রাথমিক আলামত খুঁজে পায়। এরপর আদালতের কৌঁসুলি ফেতু বেনসুদা নিয়ে তদন্ত শুরু করতে আইসিসির অনুমতি চান।

তদন্তের সঙ্গে যুক্ত কাজগুলোর প্রস্তুতি নিয়ে আলোচনার জন্যই বাংলাদেশে আসছেন আইসিসির এই প্রতিনিধি দলটি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, দলটি সফরকালে আইসিসির কর্মকর্তারা কক্সবাজারে গিয়ে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন। এছাড়া আইন, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন তারা। একই সাথে তারা জাতিসংঘের বিভিন্ন সংস্থা, আন্তর্জাতিক সংস্থা ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও কথা বলবেন।

উল্লেখ্য, রোহিঙ্গাদের জোর করে মিয়ানমার থেকে বাংলাদেশে তাড়িয়ে দেয়ার মধ্য দিয়ে মানবতাবিরোধী হয়েছে কীনা তা নিয়ে আইনি মত চেয়ে দিতে গত বছরের ৯ এপ্রিল প্রাক-শুনানি আদালতে আবেদন জানান ফেতু বেনসুদা। এর দু’মাস পরে ওই বছরের জুনে আইসিসির অনুরোধে সাড়া দিয়ে এ বিষয়ে পর্যবেক্ষণ পাঠায় বাংলাদেশ।

তবে রোম সনদে সই করেনি বলে আইসিসিতে কোনো পর্যবেক্ষণ না পাঠানোর সিদ্ধান্ত জানায় মিয়ানমার। এ নিয়ে আইসিসির কাজ করার এখতিয়ার নেই বলেও বিবৃতি দেয় দেশটি।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!