এপ্রিল ১৯, ২০২৪ ৬:০৯ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ঢাকার অর্ধেক বাসচালক ও হেলপারের চোখে সমস্যা

১ min read

রাজধানীতে চলাচল করা বাসের ৫০ শতাংশ চালক ও হেলপারের চোখে সমস্যা রয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের সড়ক নিরাপত্তা কর্মসূচি ও জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) ঢাকা ওয়েস্টের যৌথ উদ্যোগে এক জরিপ প্রতিবেনে এ তথ্য উঠে এসেছে।

সায়েদাবাদ বাস টার্মিনালে সম্প্রতি চক্ষু চিকিৎসা শিবির স্থাপন করে ওই জরিপ চালানো হয়। ওই শিবিরে চিকিৎসা নেয় ১২ শতাধিক চালক ও হেলপার।

রোববার বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সদর দফতরে এক আলোচনা সভায় এ জরিপের তথ্য তুলে ধরা হয়।

এতে বলা হয়, চক্ষুশিবিরে চিকিৎসা নেয়া চালক ও হেলপারদের মধ্যে ২১ শতাংশই দৈনিক ১২ থেকে ১৬ ঘণ্টা কাজ করেন। তাদের মধ্যে চোখের ছানির অস্ত্রোপচার করা প্রয়োজন ১২ শতাংশের।

জরিপে অংশ নেয় ৫০ শতাংশ চালক, চালকের সহকারী ৪৯ শতাংশ ও বাকিরা চালক ও তাদের সহকারী। অংশগ্রহণকারীদের মধ্যে ২৯ শতাংশের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ২৭ শতাংশের বয়স ৪০ থেকে ৫০ বছরের মধ্যে ও ১৯ শতাংশের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে।

যাদের দৃষ্টিশক্তিতে সমস্যা রয়েছে তাদের মধ্যে ৭৬ শতাংশের চশমা বা নিয়মিত ওষুধের প্রয়োজন রয়েছে। চোখে অস্ত্রোপচারের প্রয়োজন ১২ দশমিক ৭ শতাংশের’,- উল্লেখ করা হয় প্রতিবেদনে।

ঐ প্রতিবেদনে আরও বলা হয়, চালক-হেলপারদের মধ্যে ৯৪ শতাংশের ধারণা যে, তাদের দৃষ্টিশক্তিতে সমস্যা আছে। অথচ জীবনে কখনও চোখের ডাক্তারের কাছে যাননি ৭২ শতাংশ চালক ও হেলপার।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!