এপ্রিল ২৩, ২০২৪ ১০:২৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ড. সা’দত হুসাইন আর নেই

১ min read

সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান ড. সা’দত হুসাইন মারা গেছেন। বুধবার রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন তিনি।

বৃহস্পতিবার ঢাকায় তাকে দাফন করা হবে বলে পরিবারের পক্ষ থেকে জানা গেছে। পিএসসির নবম চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করা ৭৩ বছর বয়সী ড. সা’দত হুসাইন গত ১৩ এপ্রিল থেকে অচেতন অবস্থায় ছিলেন। ১৩ এপ্রিল দুপুরে বাসায় হঠাৎ অসুস্থ বোধ করেন সা’দত হুসাইন। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তিনি আগে থেকেই কিডনি, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসে ভুগছেন বলে জানান চিকিৎসকরা।

২০০২-২০০৫ সালে মন্ত্রিপরিষদ সচিব ছিলেন সা’দত হুসাইন। এরপর ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত পিএসসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

সা’দত হুসাইন ১৯৪৬ সালের ২৪ নভেম্বর নোয়াখালীতে জন্মগ্রহণ করেন। তিনি পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে। ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের বস্টন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি নেন তিনি। পাকিস্তান আমলে ১৯৭০ সালে সিভিল সার্ভিস অব পাকিস্তানে (সিএসপি) যোগ দেন সা’দত। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি ভারতে গিয়ে প্রবাসী সরকারে যেভাবে দায়িত্ব পালন করেন, তা তিনি লিখে গেছেন ‘মুক্তিযুদ্ধের দিন-দিনান্ত’ বইয়ে।

তিনি কর্মজীবনে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ নানা দায়িত্ব পালন করেন।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!