এপ্রিল ২০, ২০২৪ ৩:১৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

‘বাংলাদেশ এখন সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ মোকাবিলায় সক্ষম’

১ min read

এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) আগামী ১০ বছরের মধ্যে অন্যরকম বাংলাদেশ দেখতে চায়। বাংলাদেশ সফররত এডিবির ভাইস প্রেসিডেন্ট শিজিন চেন বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী ১০ বছরের মধ্যে বিশ্ব অন্য এক বাংলাদেশ দেখতে পাবে।’ মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে শিজিন এ কথা বলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফিংয়ে বলেন, ‘ডেল্টাপ্ল্যান-২১০০’ বাস্তবায়নে প্রধানমন্ত্রী এডিবির সহযোগিতা চেয়েছেন।

চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় এডিবি ভাইস প্রেসিডেন্ট শেখ হাসিনাকে অভিনন্দন জানান এবং তার নেতৃত্বে বাংলাদেশের অসাধারণ আর্থ-সামাজিক অগ্রগতির প্রশংসা করেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘উন্নয়নের জন্য ধারাবাহিকতা একটি প্রধান ফ্যাক্টর। বাংলাদেশ এখন সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের মতো মানব সৃষ্ট যে কোনও দুর্যোগ মোকাবিলায় সক্ষম।’

তিনি বলেন, তার সরকারের প্রথম লক্ষ্য জনগণের মৌলিক চাহিদা পূরণ করা। এই লক্ষ্য অর্জনে সরকার খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পদক্ষেপ নিয়েছে।

এডিবি ভাইস প্রেসিডেন্ট দারিদ্র্য দূরীকরণে তার দেশ চীনের অভিজ্ঞতা বিনিময় করে বলেন, দারিদ্র্য দূরীকরণে খাদ্যের ব্যাপারে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। দারিদ্র্য নিরসণের জন্য সামাজিক নিরাপত্তাও জরুরি। শিজিন উন্নয়নে বিশেষ করে অবকাঠামো উন্নয়ন, পানি সম্পদের উন্নয়ন, শিক্ষা ও কৃষিতে বাংলাদেশকে অব্যাহত সহযোগিতার আশ্বাস দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের কোনও জমি যাতে চাষাবাদবিহীন না থাকে সেজন্য তার সরকার জনগণকে উৎসাহিত করছে।

উন্নয়ন ত্বরান্বিত করার লক্ষ্যে সবকিছুকে বেসরকারি খাতের জন্য উন্মুক্ত করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এডিবিও এক্ষেত্রে ব্যাপক সহায়তা করেছে। খবর বাসস।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!