ডিসেম্বর ৭, ২০২২ ৩:৩৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ আজ

আজ রোববার (৩০ ডিসেম্বর), একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। সকাল ৮টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়ে বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচনকে কেন্দ্র করে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। দেশব্যাপী মোতায়েন করা হয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা নির্বাচনে সবার জন্য নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিয়েছেন।

এবার সারাদেশে মোট ১০ কোটি ৩৮ লাখ ২৬ হাজার ৮১৯ জন ভোটার ২৯৯টি সংসদীয় আসনে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এদের মধ্যে ৫ কোটি ২৩ লাখ ৭১ হাজার ৬১৬ জন পুরুষ এবং ৫ কোটি ১৪ লাখ ৫৫ হাজার ২০৩ জন নারী ভোটার রয়েছেন।

৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের ১৮০০ এর বেশি প্রার্থীর অংশগ্রহণে এবারের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। খসড়া তালিকা অনুযায়ী, এবারের নির্বাচনে ১৮৪৯ জন প্রার্থী লড়ছেন। এদের মধ্যে ১৭৪৮ জন রাজনৈতিক দলের মনোনয়ন পেয়েছেন এবং ১০১ জন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ছেন।

জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী মারা যাওয়ায় গাইবান্ধা-৩ আসনের নির্বাচন ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হচ্ছে না।

২৯৯টি সংসদীয় আসনের মধ্যে ইভিএমের মাধ্যমে ছয়টি আসনে ভোট অনুষ্ঠিত হবে। আসনগুলো হলো- ঢাকা-৬ ও-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২। এসব আসনের মোট ভোটার সংখ্যা ২১ লাখ ২৪ হাজার ৫৫৪ জন।

আরও পড়ুন

error: Content is protected !!