সেপ্টেম্বর ২৬, ২০২২ ৫:২২ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ঢাকায় জার্মানির পরবর্তী রাষ্ট্রদূত পিটার

তিন বছরের বেশি সময় বাংলাদেশে দায়িত্ব পালনকারী জার্মান রাষ্ট্রদূত থমাস প্রিন্জ বিদায় নিচ্ছেন এবং দেশটির পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন পিটার ফাহরেনহোল্জ।

বর্তমান তিনি কানাডার টরেন্টোতে কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন। কূটনৈতিক সূত্রে জানা গেছে, আগামী মাসেই তিনি ঢাকা আসবেন এবং দায়িত্ব নেবেন।

যুক্তরাষ্ট্রে স্কুলজীবন কাটানো জার্মান কূটনীতিক পিটার বিশ্বের বিভিন্ন দেশে কাজ করেছেন। এশিয়া থেকে আফ্রিকা, মধ্যপ্রাচ্য থেকে মধ্য আমেরিকা সবখানেই তার নেটওয়ার্ক রয়েছে। অর্থনীতি ও জাপান স্টাডিজের ওপর বিশেষ দখল থাকা ওই কূটনীতিকের দক্ষিণ এশিয়া এক্সপার্ট হিসেবেও খ্যাতি রয়েছে।

বিদায়ী জার্মান রাষ্ট্রদূত গতকাল (বুধবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন। দিনের শুরুতে সরকার প্রধানের সঙ্গে দেখা করে তিনি আনুষ্ঠানিক বিদায় নিয়েছেন। পরে পররাষ্ট্র সচিব আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নেন তিনি।

২০১৫ সালের ৮ মার্চ রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশের মধ্য দিয়ে ঢাকা মিশন শুরু করেছিলেন প্রিন্জ। ২৮ জুলাই তার মিশনের সমাপ্তি টানছেন।

২০১৪ সালের শেষের দিকে ড. গাব্রিয়েলা গুয়েলিল নামের একজন জার্মান কূটনীতিকের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের প্রস্তাব ঢাকা ফিরিয়ে দেয়ার পর নিয়োগ পান প্রিন্জ। গুয়েলিলের নিয়োগের প্রস্তাব (এগ্রিমো) ফিরিয়ে দেয়ার পর দ্বিতীয় পছন্দ হিসেবে প্রিন্জ নিয়োগ পাওয়ার পর তিনি তার পূর্ণ মেয়াদ শেষ করেই বিদায় নিচ্ছেন।

আরও পড়ুন

error: Content is protected !!