ডিসেম্বর ১০, ২০২২ ৩:৫০ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

৭ বাংলাদেশি যুক্তরাজ্যে কাউন্সিলর নির্বাচিত

যুক্তরাজ্যের স্থানীয় নির্বাচনে ওয়ার্ড কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন সাত বাংলাদেশি। নির্বাচিত সাত কাউন্সিলরের মধ্যে একজন নারী ও ছয়জন পুরুষ। তাদের চারজন পুনঃনির্বাচিত ও তিনজন প্রথমবারের মতো নির্বাচিত হয়েছেন।

৩ মে অনুষ্ঠিত এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কাউন্সিলররা সিলেট জেলার বিশ্বনাথ উপজেলার বাসিন্দা। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে তিনজন, নিউহাম কাউন্সিলে দুজন, ওল্ডহাম ও সাউথ ওয়ার্ক কাউন্সিলে একজন করে নির্বাচিত হয়েছেন।

বিশ্বনাথ উপজেলার ৬ নং বিশ্বনাথ ইউনিয়নের উত্তর ধর্মদা গ্রামের শেখ সিরাজুল ইসলাম এ নিয়ে পঞ্চমবারের মতো টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের বেথনালগ্রিন ওয়ার্ড থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। বর্তমানে তিনি উক্ত কাউন্সিলের ডেপুটি মেয়র।

উপজেলার ৭ নং দেওকলস ইউনিয়নের সর্দারপাড়া গ্রামের আয়েশা চৌধুরী রাখি এবার নিয়ে পঞ্চমবারের মতো নিউহাম কাউন্সিলের বেকটন ওয়ার্ড থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

উপজেলার ৫ নং দৌলতপুর ইউনিয়নের করপাড়া গ্রামের আব্দুল মালিক এ নিয়ে তৃতীয়বারের মতো ওল্ডহাম কাউন্সিলের কোল্ড হার্সট ওয়ার্ড থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

বিশ্বনাথ উপজেলার ৮ নং দশঘর ইউনিয়নের ধরারাই গ্রামের চ্যাটার্ড একাউন্টেন্ট মোহাম্মদ আয়াছ মিয়া এ নিয়ে দ্বিতীয়বারের মতো টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের এসটি ডানসটানস্ ওয়ার্ড থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। বর্তমানে তিনি উক্ত কাউন্সিলের ডেপুটি স্পিকার।

উপজেলার ৫ নং দৌলতপুর ইউনিয়নের বাহাড়া দুবাগ গ্রামের ব্যারিস্টার নাজির আহমদ প্রথমবারের মতো নিউহাম কাউন্সিলের ইলফোর্ড ওয়ার্ড থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

বিশ্বনাথ উপজেলার ৪ নং রামপাশা ইউনিয়নের ইলামের গাঁও গ্রামের শাহ সুহেল আমিনও এবারই প্রথম টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের হোয়াইট চ্যাপেল ওয়ার্ড থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

একই উপজেলার ৬ নং বিশ্বনাথ ইউনিয়নের রজকপুর গ্রামের সিরাজুল ইসলামও সাউথ ওয়ার্ক থেকে প্রথমবার কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। প্রবাসী অধ্যুষিত সিলেটের বিশ্বনাথে এ নিয়ে সর্বত্র আনন্দের বন্যা বইছে।

১৯৭২ সালে যুক্তরাজ্যের ব্রাডফোর্ড কাউন্সিলে প্রথম বাংলাদেশি এবং প্রথম এশিয়ান কাউন্সিলর নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করেছিলেন বিশ্বনাথের হাজারীগাঁও গ্রামের মনোয়ার হোসেন। এরই ধারাবাহিকতা অব্যাহত রেখেছেন তার বাংলাদেশি উত্তরসূরীরা।

বিশ্বনাথের আয়েশা চৌধুরী রাখি প্রথম বিশ্বনাথী নারী হিসেবে ১৯৯৪ সালে নিউহাম কাউন্সিলে কাউন্সিলর নির্বাচিত হন। আর ২০০৪ সালে ওল্ডহাম মেট্রোপলিটন বরা কাউন্সিলে প্রথম বাংলাদেশি হিসেবে মেয়র নির্বাচিত হন বিশ্বনাথের আব্দুল জব্বার।

পরবর্তীতে ২০০৯ সালে ব্রিটিশ পার্লামেন্টে প্রথম বাংলাদেশি হিসেবে এমপি নির্বাচিত হন বিশ্বনাথের রুশনারা আলী। পরপর তিনবার এমপি নির্বাচিত হয়ে বিলেতের মাটিতে বাংলাদেশকে উচ্চতায় নিয়ে গেছেন বিশ্বনাথের পল্লীগাঁয়ে জন্ম নেওয়া রুশনারা আলী।

-ইউএনবি

আরও পড়ুন

error: Content is protected !!