জুলাই ২৫, ২০২৪ ১২:২২ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

রিটার্ন জমা ৩৬.৬২ লাখ, কর আদায় ৬ হাজার কোটি টাকা

১ min read

২০২২-২০২৩ অর্থবছরে আয়কর রিটার্ন দাখিল বেড়েছে ৬ লাখ ৩৩ হাজার ৪২০টি। গত অর্থ বছরের তুলনায় যা প্রায় ২১ শতাংশ বেশি। অন্যদিকে রিটার্ন দাখিলের বিপরীতে কর আদায় হয়েছে ৫ হাজার ৯০১ কোটি ৬৫ লাখ টাকা। আদায় বেড়েছে হাজার কোটি টাকা।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্রে এসব তথ্য জানা গেছে।

এনবিআরের তথ্যানুসারে, ৩১ জানুয়ারি পর্যন্ত আয়কর রিটার্ন জমা পড়েছে ৩৬ লাখ ৬২ হাজার ৮১টি। যেখানে একই সময়ে আগের বছরে ছিল ৩০ লাখ ২৮ হাজার ৬৬১টি। অর্থাৎ বছরের ব্যবধানে রিটার্ন জমা বেড়েছে ৬ লাখ ৩৩ হাজার ৪২০টি।

আর রিটার্ন বৃদ্ধির সঙ্গে বেড়েছে আয়করের পরিমাণও। ৩১ জানুয়ারি পর্যন্ত জমা দেওয়া রিটার্নের বিপরীতে আয়কর আদায় হয়েছে ৫ হাজার ৯০১ কোটি ৬৫ লাখ টাকা। যা আগের বছরে ছিল ৪ হাজার ৮৯৮ কোটি টাকা।

টিআইএনধারীদের সংখ্যা প্রত্যাশা অনুযায়ী বৃদ্ধি পেলেও এখনো বাড়েনি কাঙ্ক্ষিত আয়কর রিটার্ন দাখিল করার সংখ্যা। সর্বশেষ ৯৮ লাখ ৩৪ হাজার ব্যক্তি টিআইএন নিয়েছেন।

চলতি বছরে ৪২ ধরনের সেবায় রিটার্ন দাখিলের প্রমাণ দেখানো বাধ্যতামূলক করাসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হলেও আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা কাঙ্ক্ষিত হারে বাড়ছে না।

এনবিআরের প্রত্যাশা ছিল টিআইএনধারীদের মধ্যে অন্তত ৪০ লাখ করদাতা আয়কর রিটার্ন দাখিল করবে। কিন্তু যে হারে রিটার্ন দাখিল হচ্ছে সেই লক্ষ্য থেকে ঢের পিছিয়ে রয়েছে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!