ফেব্রুয়ারি ২৩, ২০২৪ ৬:১৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

নতুন মন্ত্রিসভার সদস্যদের প্রথম অফিস আজ

১ min read

দ্বাদশ জাতীয় নির্বাচন শেষে ঘোষিত নতুন মন্ত্রিসভার সদস্যরা আজ রোববার থেকে তাদের দায়িত্ব পালন শুরু করবেন। তারা আজ নিজ নিজ মন্ত্রণালয়ের দায়িত্ব বুঝে নেয়ার পাশাপাশি সকলের সঙ্গে পরিচিত হবেন।

রোববার সকালে সচিবালয়সহ স্ব স্ব মন্ত্রণালয় ও বিভাগগুলোয় প্রথম অফিস করবেন তারা। এরই মধ্যে মন্ত্রিসভার নতুন সদস্যদের বরণে প্রস্তুতি শেষ হয়েছে।

জানা গেছে, এরই মধ্যে পরিবর্তন করা হয়েছে মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের নেমপ্লেট। মন্ত্রীরা সচিবালয়ে পৌঁছলে তাদের ফুলেল অভ্যর্থনা জানাবেন মন্ত্রণালয় ও বিভাগের সচিবেরা। সচিবের নেতৃত্বে পদস্থ কর্মকর্তারা তাঁদের বরণ করবেন। এরপর সম্মেলন কক্ষে হবে পরিচিতি সভা।

বৃহস্পতিবার নতুন ২৫ মন্ত্রী ও ১১ প্রতিমন্ত্রী শপথ নেন। বঙ্গভবনে তাদের শপথ পড়ান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। শুক্রবার নবনিযুক্ত মন্ত্রীদের নিয়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়াও মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ–জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নিজের হাতে রেখেছেন।

আবারও মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন আ. ক. ম. মোজাম্মেল হক। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পুনরায় মন্ত্রী হয়েছেন ওবায়দুল কাদের।

এছাড়া আবুল হাসান মাহমুদ আলীকে দেওয়া হয়েছে অর্থমন্ত্রণালয়ের দায়িত্ব। আইনমন্ত্রী হিসেবে আনিসুল হক, শিল্পমন্ত্রী হিসেবে নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে আসাদুজ্জামান খান, স্থানীয় সরকারমন্ত্রী হিসেবে মো. তাজুল ইসলাম, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী ফারুক খান, পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সমাজকল্যাণমন্ত্রী হিসেবে ডা. দীপু মনি, ও খাদ্যমন্ত্রী হিসেবে পুনরায় নিয়োগ পেয়েছেন সাধন চন্দ্র মজুমদার।

এছাড়া, পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম, মো. ফরিদুল হক খান ধর্মমন্ত্রী, র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী, নারায়ন চন্দ্র চন্দ ভূমিমন্ত্রী, জাহাঙ্গীর কবির নানক বস্ত্র ও পাটমন্ত্রী, মো. আব্দুর রহমান প্রাণিসম্পদমন্ত্রী, মো. আব্দুস শহীদ কৃষিমন্ত্রী, স্থপতি ইয়াফেস ওসমান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী, ডা. সামন্ত লাল সেন নিয়োগ পেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী, মো. জিল্লুল হাকিম রেলমন্ত্রী, ফরহাদ হোসেন জনপ্রশাসন মন্ত্রী, নাজমুল হাসান যুব ও ক্রীড়ামন্ত্রী, সাবের হোসেন চৌধুরী পরিবেশমন্ত্রী এবং মহিবুল হাসান চৌধুরী পেয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব।

প্রতিমন্ত্রীদের মধ্যে সিমিন হোসেন (রিমি) মহিলা ও শিশু প্রতিমন্ত্রী, নসরুল হামিদ বিদ্যুৎ প্রতিমন্ত্রী, জুনাইদ আহমেদ পলক ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী, জাহিদ ফারুক পানিসম্পদ মন্ত্রণালয়, কুজেন্দ্র লাল ত্রিপুরা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী, মো. মহিববুর রহমান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী, মোহাম্মদ আলী আরাফাত তথ্য প্রতিমন্ত্রী, শফিকুর রহমান চৌধুরী প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী, বেগম রুমানা আলী প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী, খালিদ মাহমুদ চৌধুরী নৌ পরিবহন প্রতিমন্ত্রী এবং আহসানুল ইসলাম (টিটু) পেয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২২টি আসন পেয়ে টানা চতুর্থবারের মতো নির্বাচিত হয়েছে শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ। স্বতন্ত্র প্রার্থীরা জিতেছে ৬২টি আসনে। জাতীয় পার্টি জিতেছে ১১টি আসনে। আর ওয়াকার্স পার্টি, জাসদ ও বাংলাদেশ কল্যাণ পার্টি জিতেছে একটি করে আসন।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!