মার্চ ২৯, ২০২৪ ৩:২৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

পৌরসভার ‘সচিব’ এখন ‘পৌর নির্বাহী কর্মকর্তা’

১ min read

পৌরসভার ‘সচিব’ পদের নাম ‘পৌর নির্বাহী কর্মকর্তা’ হিসেবে প্রতিস্থাপন করতে নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। বিভাগ থেকে বৃহস্পতিবার (২১ এপ্রিল) জারি করা এক প্রজ্ঞাপনে এ নির্দেশ দেওয়া হয়েছে।

উপ-সচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইন, ২০২২ অনুযায়ী পৌরসভার ‘সচিব’ পদের নাম ‘পৌর নির্বাহী কর্মকর্তা’ হিসেবে প্রতিস্থাপিত হয়েছে।

এ অবস্থায় পদনামটি প্রতিস্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো, বলা হয় প্রজ্ঞাপনে।

সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগের একটি পরিপত্র অনুযায়ী পদের নাম পরিবর্তন করতে বৈঠক করে বিভিন্ন পদনাম প্রস্তাব করা হয়। গত ২২ মার্চ দেশের সব বিভাগীয় কমিশনারের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠিয়ে মতামত চায় স্থানীয় সরকার বিভাগ।

এতে বলা হয়, মন্ত্রিপরিষদ বিভাগের একটি পরিপত্র অনুযায়ী স্থানীয় সরকার বিভাগের প্রধান অফিসের নাম ও পদবি সিজনের ক্ষেত্রে সরকারি পদ-পদবি সহকারী সচিব, উপ-সচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব, সচিব ও সিনিয়র সচিব যেন ব্যবহার না হয় বরং এসব নামের পরিবর্তে অন্য কোনো পদনাম ব্যবহার বিষয়ে করণীয় নির্ধারণের জন্য স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবের সভাপতিত্বে ২০ মার্চ একটি সভা অনুষ্ঠিত হয়।

সভায় মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী স্থানীয় সরকার বিভাগের অধীনস্থ অফিসের নাম ও পদবি সিজনের ক্ষেত্রে সরকারি পদনাম ও পদবি সহকারী সচিব, উপ-সচিব এবং সচিবালয়ের পরিবর্তে নিম্ন উল্লেখিত প্রশ্নগুলো উপস্থাপন করা হয় বলেও চিঠিতে জানানো হয়।

ঢাকা ওয়াসা, চট্টগ্রাম ওয়াসা, রাজশাহী ওয়াসা, খুলনা ওয়াসার সচিব, উপ-সচিব, সহকারী সচিবের ক্ষেত্রে পর্যায়ক্রমে জেনারেল ম্যানেজার, ডেপুটি জেনারেল ম্যানেজার এবং অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার পদনাম প্রস্তাব করা হয়েছে।

সিটি কর্পোরেশনের সচিব, উপ-সচিব, সহকারী সচিব, ওয়ার্ড সচিবের পদবির জন্য যথাক্রমে নির্বাহী কর্মকর্তা, ডেপুটি জেনারেল ম্যানেজার, সহকারী জেনারেল ম্যানেজার ও সহকারী প্রশাসনিক কর্মকর্তা প্রস্তাব করা হয়েছে।

পৌরসভার সচিবের ক্ষেত্রে পৌর নির্বাহী কর্মকর্তা, জেলা পরিষদের সচিবের পরিবর্তে নির্বাহী কর্মকর্তা এবং ইউনিয়ন পরিষদের সচিবের পরিবর্তে ইউনিয়ন প্রশাসনিক কর্মকর্তা পদনাম ব্যবহারের প্রস্তাব করা হয়েছে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!