এপ্রিল ২০, ২০২৪ ৮:০৩ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

<< পশ্চিমবঙ্গ গেলো বাংলাদেশের উপহারের ইলিশ

১ min read

বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ভারতের পশ্চিমবঙ্গে দুই হাজার ৮০ মেট্রিক টন পদ্মার ইলিশ পাঠানোর কথা জানিয়েছিল সোমবার। সেই ঘোষণার ৪৮ ঘণ্টার মাথায় পেট্রাপোল সীমান্ত দিয়ে প্রথম ধাপে বাংলাদেশের পাঠানো ইলিশ ভর্তি ট্রাক প্রবেশ করল রাজ্যে। এমনটিই জানিয়েছে পশ্চিমবঙ্গের বাংলা দৈনিক আনন্দবাজার।

বুধবার বাংলাদেশ থেকে পেট্রাপোল সীমান্ত দিয়ে তিনটি ট্রাকে ১৬ টন ইলিশ মাছ পশ্চিমবঙ্গে প্রবেশ করেছে। পেট্রাপোলে ক্লিয়ারিং এজেন্টদের সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, আরও কয়েকটি গাড়ি যানজটের কারণে দাঁড়িয়ে আছে। সেগুলোও আসবে। গতবারও ইলিশ পাঠিয়েছিল বাংলাদেশের সরকার। বাঙালি এই মাছ পেয়ে খুশি।

ইলিশের ট্রাক নিয়ে ভারত সীমান্তে আসা বাংলাদেশের চালক মহম্মদ নাজুম শেখ বলেন, পূজার উপহার হিসেবে বাংলাদেশ সরকার ইলিশ পাঠিয়েছে। খুলনা থেকে এ ইলিশ আমরা নিয়ে এসেছি।

এদিকে, পশ্চিমবঙ্গের মৎস্য ব্যবসায়ীরা জানিয়েছেন, বাংলাদেশ থেকে আসা ইলিশগুলোর ওজন এক থেকে দেড় কেজির মধ্যে। কেজিপ্রতি দাম পড়বে অন্তত দেড় হাজার টাকা।

সুকান্ত বিশ্বাস নামে এক ব্যবসায়ী বলেন, আজ এখানে ১৬ টন ইলিশ এল। বাঙালিদের পরিপূর্ণভাবে ভোজ খাওয়াতে পারব। তবে মাছের দাম আগের চেয়ে বাড়বে। কেজিপ্রতি অন্তত দেড় হাজার টাকা দাম হবে। এই মাছ হাওড়া, শিয়ালদহ, পাতিপুকুর এমনকি শিলিগুড়িও যাবে।

অশোক মণ্ডল নামে আরেক মাছ ব্যবসায়ী বলেন, ইলিশের প্রতি বাঙালির টান আছে। বাংলাদেশ থেকে ইলিশ আসায় আমরা খুব খুশি। পূজার আগে বাকি মাছ চলে আসবে বলে আশা করছি। এবার থেকে নিয়মিত মাছ আসবে।

সোমবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, আসন্ন দুর্গা পূজা উপলক্ষে ভারতে ইলিশ রফতানিতে অনুমতি দেওয়া হয়েছে। ৫২টি বাণিজ্যিক সংস্থা ৪০ মেট্রিক টন করে ইলিশ রফতানির অনুমোদন পেয়েছে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!