এপ্রিল ১৩, ২০২৪ ২:১১ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ঢাকায় আসছেন মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী

১ min read

মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী খ শোয়ে তিন দিনের সফরে আগামী ১৫ ফেব্রুয়ারি ঢাকায় আসছেন। সফরকালে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে বৈঠক করবেন।

ওই সময় রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে চুক্তি এবং সীমান্তে লিয়াজোঁ অফিস স্থাপন, নিয়মিত নিরাপত্তা ও সহযোগিতা বিষয়ে সমঝোতার অগ্রগতি নিয়ে আলোচনা হবে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, গত অক্টোবরে মিয়ানমারের নেইপিদোতে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে ১০টি সিদ্ধান্ত হয়েছিল। এসবের মধ্যে ছিল রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার জন্য জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ (জেডাব্লিউজি) গঠন। এছাড়া সীমান্ত লিয়াজোঁ অফিস স্থাপন এবং নিয়মিত নিরাপত্তা ও সহযোগিতা আলোচনা বিষয়ে দুটি সমঝোতা স্মারক সই হয়েছিল। এরপর পাঁচ মাস পেরিয়ে গেলেও এখনো সীমান্তে লিয়াজোঁ অফিস স্থাপিত হয়নি। লিয়াজোঁ অফিসটি কবে, কিভাবে করা যায় সে বিষয়ে আলোচনা হবে এবারের বৈঠকে।

দুই পক্ষের সম্মতিতে দ্রুত সেটি করার চেষ্টা করা হবে। এছাড়া মিয়ানমার থেকে যে ভয়ংকর মাদক ইয়াবা আসছে সেটি বন্ধ করার বিষয়টিও আলোচনায় আসবে। মিয়ানমারের সহযোগিতা চাওয়া হবে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!