অক্টোবর ২৯, ২০২০ ১০:১৩ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

‘সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে ইসি আপসহীন’

সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে ইসি আপসহীন বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। এ ছাড়া ঢাকা উত্তরের সিটি কর্পোরেশন নির্বাচন করতে আইনি কোনো বাধা নেই। রাজধানীতে এ নির্বাচন করা ইসির জন্য চ্যালেঞ্জ। এ নির্বাচনকে আলাদা গুরুত্ব দিয়ে দেখবে ইসি। আমি আশা করি সবাই নির্বাচনে অংশ নেবে এবং শেষ পর্যন্ত থাকবে।

মঙ্গলবার ঢাকা উত্তরের মেয়র উপনির্বাচন ও নতুন ওয়ার্ডের নির্বাচনের তফসিল ঘোষণা করে তিনি এ কথা বলেন। এ সময় অন্য নির্বাচন কমিশনার, ইসির ভারপ্রাপ্ত সচিব ও জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৮ জানুয়ারি। মনোনয়নপত্র বাছাই ২১ ও ২২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ জানুয়ারি। আর ভোট হবে ২৬ ফেব্রুয়ারি।

সিইসি বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন। এতে কোনো আইনি বাধা নেই।
ব্যালট ছিনতাই বা জোর করে বাক্সে ব্যালট পেপার ঢুকিয়ে দেয়ার ঘটনা হলে কমিশনের ভূমিকা তখন কেমন থাকবে এ বিষয়ে জানতে চাইলে সিইসি বলেন, আমরা দেখবো, বিচার বিশ্লেষণ করবো এবং যদি ভোট বন্ধ করার মতো পর্যায়ে যায়, তাহলে বন্ধ করার ক্ষমতা কমিশনের আছে।

গতবারও বিএনপি মনোনীত প্রার্থী ভোট বর্জন করেছিল। এবার তেমন ঘটনা ঘটবে কি-না জানতে চাইলে তিনি বলেন, সে সময় কেনো তারা নির্বাচন বর্জন করেছেন, সেটি আমি বলতে পারবো না। তবে এবার তারা নির্বাচনে থাকবেন বলে আশা করি। নির্বাচনী প্রচারণার জন্য সবাইকে সমান সুযোগ দেয়া হবে। কমিশনের পক্ষ থেকে কারো প্রতি শৈথিল্যতা দেখানো হবে না।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, রংপুর সিটি কর্পোরেশনের মতো ঢাকা উত্তর সিটিতে একটি এবং দক্ষিণ সিটিতে একটি ইভিএম ব্যবহার করার চিন্তা আছে। যদি সব কিছু ঠিকঠাক থাকে আর যদি কারো কোনো আপত্তি না থাকে তাহলে দুটি ওয়ার্ডে ইভিএম ব্যবহার করা হবে।

এ তফসিলে ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন হবে। এ ছাড়া ঢাকা উত্তর ও দক্ষিণে নতুন যুক্ত হওয়া ১৮টি করে ৩৬টি সাধারণ ওয়ার্ড এবং ছয়টি করে ১২টি সংরক্ষিত ওয়ার্ডের নির্বাচন হবে।

ডিএনসিসিতে বর্তমান ভোটার সংখ্যা ২৯ লাখ ৪৮ হাজার ৫১০ জন। এ সিটি কর্পোরেশনের সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডে ভোটকেন্দ্রের সংখ্যা ২৩১টি, ভোটকক্ষ ১ হাজার ২৩১টি, অস্থায়ী ভোটকক্ষের সংখ্যা ৫৬টি। এসব ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৭ হাজার ৫১০ জন।

প্রসঙ্গত, লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় ২০১৭ সালের ৩০ নভেম্বর মারা যান ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক। ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন

error: Content is protected !!