আগস্ট ৮, ২০২২ ৯:৪৪ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

আজ কবি ফকির ইলিয়াসের জন্মদিন

আজ  ২৮ ডিসেম্বর, এই সময়ের অন্যতম উজ্জ্বল কবি ফকির ইলিয়াসের ৫৯তম জন্মদিন। ১৯৬২ সালের এই দিনে তিনি সিলেটে জন্মগ্রহন করেন।

ফকির ইলিয়াস মূলত কবি। প্রাবন্ধিক,গল্পকার,গ্রন্থসমালোচক,সাংবাদিক হিসেবেও রয়েছে তাঁর ব্যাপক পরিচিতি। প্রবাসে বাংলা সাহিত্য, সংস্কৃতি, কৃষ্টি- লালন ও চর্চায় তিনি নিরলস কাজ করে যাচ্ছেন। এযাবৎ তাঁর প্রকাশিত গ্রন্থসংখ্যা বাইশ’টি।

সমসাময়িক রাজনীতি ও সমাজ নিয়ে তাঁর প্রবন্ধগ্রন্থ ‘মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার’ এবং মুক্তিযুদ্ধ নিয়ে উপন্যাস ‘মেঘাহত চন্দ্রের প্রকার’- গ্রন্থ দুটিতে তিনি দক্ষতার সাথে বর্ণনা করেছেন বাঙালী জাতির মুক্তি সংগ্রামের চাওয়া-পাওয়া। বাংলার চিরায়ত মরমী ধারার সহস্রাধিক গানের পদকর্তা এই কবি।

তাঁর লেখা নিয়মিত ছাপা হচ্ছে ঢাকা ,কলকাতা, লন্ডন, নিউইয়র্ক, কানাডা, সুইডেন,ইতালী,অষ্ট্রেলিয়া, জাপান সহ দেশে-বিদেশের বিভিন্ন দৈনিক ,সাপ্তাহিক, ম্যাগাজিন, সাহিত্যপত্রে। ওয়েব,ব্লগ, ই-নিউজ গ্রুপেও তিনি লিখছেন নিয়মিত।

সাহিত্য কর্মের জন্য তিনি-‘ফোবানা সাহিত্য পুরষ্কার’,’ঠিকানা শ্রেষ্ঠ গ্রন্থ পুরষ্কার’,’কবিতাস্বজন প্রীতি সম্মাননা’,’মৃত্তিকায় মহাকাল আবৃত্তি উৎসব স্মারক’-পেয়েছেন। যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত লিটল ম্যাগাজিন ‘ঘুংঘুর’ এর সম্পাদকমণ্ডলীর সদস্য। এছাড়াও অনেকগুলো ওয়েব পোর্টালের- প্রধান সম্পাদকীয় উপদেষ্টা, উপদেষ্টা সম্পাদক, এডিটোরিয়াল বোর্ড মেম্বার, কান্ট্রি এডিটর এর দায়িত্বে রয়েছেন তিনি।

তিনি ‘দ্যা একাডেমী অব আমেরিকান পোয়েটস’ , ‘দ্যা এ্যমেনেষ্টি ইন্টারন্যাশনাল’ , ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিষ্টস’ , ‘আমেরিকান ইমেজ প্রেস’, – এর সদস্যের দায়িত্ব পালন করছেন বহু বছর যাবৎ।

তাঁর প্রকাশিত গ্রন্থগুলো হচ্ছে- ১।বাউলের আর্তনাদ(গান-১৯৮৫), ২।হৃদে গাঁথা মালা(গান-১৯৮৯), ৩।এ নীল নির্বাসনে( কবিতা-১৯৯১), ৪।অবরুদ্ধ বসন্তের কোরাস(কবিতা-১৯৯৬), ৫।দাক্ষিণ্য বিষয়ক দিন(কবিতা-১৯৯৮) ৬।বৃত্তের ব্যবচ্ছেদ(কবিতা-২০০১), ৭।অনন্ত আত্মার গান(গান- ২০০২), ৮।কবিতার বিভাসূত্র(প্রবন্ধ- ২০০৯), ৯। চৈতন্যের চাষকথা(গল্প-২০১০), ১০।গুহার দরিয়া থেকে ভাসে সূর্যমেঘ(কবিতা-২০১১), ১১।ছায়াদীর্ঘ সমুদ্রের গ্রাম(কবিতা-২০১২), ১২।গৃহীত গ্রাফগদ্য(কবিতা-২০১৪), ১৩।অনির্বাচিত কবিতা(কবিতা-২০১৫), ১৪।সাহিত্যের শিল্পঋণ(প্রবন্ধ-২০১৬)। ১৫।মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার(প্রবন্ধ-২০১৭) ১৬।মেঘাহত চন্দ্রের প্রকার(উপন্যাস-২০১৭) ১৭।শহীদ কাদরী’র দরবারের দ্যুতি (প্রবন্ধ-২০১৮) ১৮।প্যারিস সিরিজ ও অন্যান্য কবিতা (কবিতা-২০১৮) ১৯।নক্ষত্র বিক্রির রাতে (কবিতা-২০১৯) ২০।সম্মোহিত শব্দদাগ (প্রবন্ধ-২০১৯) ২১।গ্রহান্ধ ঘরের কাহিনি(কবিতা-২০১৯) ২২। ধানমণ্ডির ধ্বনিপুত্র ( কবিতা- ২০২০)। সর্বশেষ কাব্যগ্রন্থটিতে জাতির পিতার জন্মশতবর্ষে তাঁকে নিয়েই লেখা কবিতাগুলো স্থান পেয়েছে।

২০২২ এর এজুশে বইমেলায় তার ‘ শেখ মুজিব আজও অনিবার্য কেন’ (বইপুস্তক প্রকাশন,ঢাকা) ও ‘যতিকল্পের প্রতিপৃষ্ঠা'(অনুপ্রাণন প্রকাশন,ঢাকা)দুটি প্রবন্ধের বই প্রকাশিত হচ্ছে। এছাড়াও আরও কয়েকটি বই প্রকাশের সম্ভাবনা রয়েছে।

সাংবাদিকতার সাথে তাঁর সংযুক্তি প্রায় চার দশকেরও বেশি সময়ের।তিনি বিভিন্ন সময়ে যেসব মিডিয়ায় দায়িত্ব পালন করেছেন এর মাঝে রয়েছে- উত্তর আমেরিকা প্রতিনিধি – দৈনিক আজকের কাগজ, ঢাকা। [জানুয়ারি ১৯৯২ থেকে অক্টোবর ২০০৬ ], যুক্তরাষ্ট্র প্রতিনিধি- দৈনিক সিলেটের ডাক, সিলেট। [জানুয়ারি ১৯৮৯ থেকে ডিসেম্বর ২০০৮],যুক্তরাষ্ট্র প্রতিনিধি – সাপ্তাহিক জনমত,ইংল্যান্ড। [ জানুয়ারি ১৯৯০ থেকে ডিসেম্বর ২০০৯], যুক্তরাষ্ট্র প্রতিনিধি – সাপ্তাহিক দিকচিহ্ন ,ঢাকা [ জানুয়ারি ১৯৯০ থেকে ডিসেম্বর ২০০২], নিউইয়র্ক প্রতিনিধি – সাপ্তাহিক সময়, ঢাকা [ জানুয়ারি ১৯৯৩ থেকে ফেব্রুয়ারি ২০০১]।

সহধর্মিনী কবি ফারহানা ইলিয়াস তুলি এবং দুকন্যা নাহিয়ান ইলিয়াস ও নাশরাত ইলিয়াসকে নিয়ে বসবাস করছেন নিউইয়র্কে।

আরও পড়ুন

error: Content is protected !!