JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.
মার্কেটপ্লেস যুক্ত করছে ফেসবুক

মার্কেটপ্লেস যুক্ত করছে ফেসবুক

ফেসবুক। বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় যোগাযোগ মাধ্যম। ফেসবুকের মাধ্যমে পুরো বিশ্বের মানুষ একে অন্যের সঙ্গে যুক্ত হচ্ছে। বহু দূর দেশের যে কেউ এখন একে অন্যের সঙ্গে খুব সহজেই বন্ধুত্ব করতে পারছে। এবার নতুন করে মানুষের জীবনকে আরো এক ধাপ এগিয়ে নিতে মার্কেটপ্লেস যুক্ত করেছে ফেসবুক।

এতদিন ফেসবুকের মাধ্যমেই বিভিন্ন প্রতিষ্ঠান কেনা-বেচা করেছে। এখন ফেসবুক নিজেই এই কেনাবেচার সঙ্গে যুক্ত হতে নিয়ে এসেছে মার্কেটপ্লেস। অর্থ্যাৎ ফেসবুকের মাধ্যমে একজন আরেকজনের কাছে পণ্য ক্রয়-বিক্রয় করতে পারবেন।

প্রতি মাসে বিশ্বের বিভিন্ন পরিবার বা বিভিন্ন সম্প্রদায়ের ৪৫০ মিলিয়নের বেশি মানুষ ক্রয়-বিক্রয়ের বিভিন্ন গ্রুপ ভিজিট করে। এসব গ্রুপ পুরো বিশ্ব থেকেই বহু ক্রেতা সংগ্রহ করে। বিভিন্ন ওয়েবসাইটে ঘরে বসেই পণ্য কেনা-বেচা করা যায় বলে এটি এখন বেশ জনপ্রিয়।

বর্তমান বিশ্বে অনলাইনে কেনা-বেচার কারণে সব কিছুই এখন বেশ সহজ হয়ে গেছে। এসব কথা মাথায় রেখে মানুষের জীবনকে আরো সহজ করতেই একটি সুবিধাজনক লক্ষ্য আবিষ্কারের জন্যই মার্কেটসপ্লেস নিয়ে এলো ফেসবুক। আপনার নিজের একটি কমিউনিটির মধ্যেই এখন আপনি পণ্য কেনা-বেচা করতে পারবেন। আপনি যা ভালোবাসেন, যা আপনি খুঁজছেন এমন কিছুই আপনার কাছে আরো সহজেই পৌঁছে দেবে মার্কেটপ্লেস।

আপনি নিশ্চয় ভাবছেন কোথায় আছে মার্কেটপ্লেস? মোটেও দূরে নয়। আপনার হাতের কাছেই। নিজের সেল ফোনটা হাতে নিন। ফেসবুকে ঢুকে একেবারে নিচের দিকে দেখুন shop icon আছে। ওই আইকনে ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত গন্তব্য। এবার নিজের পছন্দের জিনিসগুলো খুঁজে নিন এখান থেকেই।

facebook

মার্কেটপ্লেসে সব পণ্যের ছবি দেয়া থাকবে। আপনার কাছাকাছি থাকা লোকজন যেসব জিনিস বিক্রয় করতে চায় সেগুলোর একটা লিস্ট দেয়া থাকবে সেখানে। কোনো কিছু খুঁজে পেতে একেবারে উপরের দিকে লোকেশন, ক্যাটাগরি এবং পণ্যের দাম দিয়ে খুঁজে নিন আপনার পছন্দের জিনিসটি। ঘরে ব্যবহারের জিনিস, ইলেক্ট্রনিক্স, পোশাকসহ কোন কোন জিনিস সহজলভ্য আছে সেটাও আপনি ব্রাউজ করে দেখে নিতে পারেন।

কোনো কিছু পছন্দ হলে আপনি মার্কেটপ্লেসের মাধ্যমে সরাসরি বিক্রেতাকে মেসেজ দিতে পারবেন। তিনি আপনার সঙ্গে যোগাযোগ করে পণ্যটি আপনার কাছে পৌঁছে দেবেন।

এতক্ষণ তো শুধু পণ্য কেনার কথা বললাম। এখানে আপনি পণ্য বিক্রয়ও করতে পারবেন। সেটাও খুব সহজ। আপনি যে পল্যটি বিক্রি করতে চান সেটার ছবি তুলুন, পণ্যের নাম, বর্ণনা এবং দাম লিখুন। এরপর আপনার লোকেশন এবং একটি ক্যাটাগরি নির্ধারণ করুন। ব্যাস এবার মার্কেটপ্লেসে পোস্ট করে দিন।

এবার আপনার আশপাশের যে কেউ আপনার পণ্যটি দেখতে পাবে এবং যার এটা প্রয়োজন হবে সেই আপনাকে মেসেজ করবে। আপনি একই সময়ে মার্কেটপ্লেস ছাড়াও অন্য কোনো কেনা-বেচার সাইটেও আপনার পণ্যটি বিক্রির জন্য বিজ্ঞাপন দিতে পারবেন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে আগামী কয়েক দিনের মধ্যেই মার্কেটপ্লেসের কাজ শুরু হবে। ১৮ বছর বা তার উপরের যে কেউ নিজের আইফোন বা অ্যান্ড্রয়েড ফোনে মার্কেটপ্লেসের সঙ্গে যুক্ত হতে পারবেন। কয়েক মাস পর থেকেই বিশ্বের অন্যান্য দেশে এবং ডেস্কটপ ভার্সনেও সহজলভ্য হবে মার্কেটপ্লেস।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!